May 4, 2024, 2:49 am
সর্বশেষ:
মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত

সৌদি আরবে এক বছরে ১৭০ জনের মৃত্যুদণ্ড কার্যকর

  • Last update: Tuesday, January 2, 2024

সৌদি আরবে এক বছরে ১৭০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর মধ্যে বছরের শেষ দিনে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকরের হিসেবে ২০২৩ সালে তার আগের বছরের চেয়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। সৌদি কর্তৃপক্ষের তথ্যের হিসেব করে এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএফপির।

আজ সোমবার (১ জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানায়, ২০২২ সালে দেশটিতে ১৪৭ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরা হয়। সে অনুযায়ী, গত বছরে তার আগের বছরের চেয়ে মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে ২৩টি। বিষয়টি নিয়ে অনবরত সৌদির সমালোচনা করছে মানবাধিকার কর্মীরা।

এর আগে ২০১৯ সালে সৌদিতে রেকর্ড ১৮৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, গতকাল রোববার যাদের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে তারা সবাই একটি হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়েছিল। এর মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক শহরে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আর রিয়াদে একজন ও জাহানের দক্ষিণ-পশ্চিমে আরও একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

২০২৩ সালে যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল তাদের মধ্যে সন্ত্রাস সম্পর্কিত অপরাধে অভিযুক্ত হয়েছিল ৩৩ জন। এ ছাড়া রাষ্ট্রদ্রোহের জন্য দুই সৈন্যকে হত্যা করা হয়।

এএফপি বলছে, শুধুমাত্র ডিসেম্বর মাসে সর্বোচ্চ ৩৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যমতে, ২০২২ সালে মৃত্যুদণ্ড কার্যকরে চীন ও ইরানের পরেই ছিল সৌদি। শিরশ্ছেদের জন্য কুখ্যাত এই দেশটি ২০২২ সালের মার্চ মাসে এক দিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে। এতে করে ওইসময় বিশ্বজুড়ে নিন্দার ঢেউ উঠেছিল।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC