April 26, 2024, 2:33 pm
সর্বশেষ:
মোরেলগঞ্জে চোখে মরিচের গুড়ো ছিটিয়ে হামলা, ভাংচুর ও মারপিটে আহত-৪ মৌলভীবাজার জেলা বিএনপি’র সম্পাদক ও যুবদল সম্পাদক সহ ১৪ নেতাকর্মী কারাগারে বান্দরবানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন ধর্ষন মামলায় ফের আটক আ’লীগ নেতা মুহিবুর লোহাগাড়ার ইউএনও`র সাথে লোহাগাড়া সাংবাদিক সমিতির নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ সর্বজনীন পেনশন স্কিম সেবা প্রদানে বান্দরবানে হেল্প ডেক্স উদ্বোধন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : শার্শায় তিন পদে ১১ প্রার্থীর মনোনয়ন জমা শার্শায় ৬টি সোনারবার উদ্ধার, আটক ১ সোনারগাঁ বারদী বাজারের ৫০ টাকার খাজনা ৫০০ টাকা মোরেলগঞ্জে অগ্রনী ব্যাংকের পিএলসি নতুন ভবনের উদ্বোধন

হজের জন্য আলাদা স্মার্ট কার্ড করলো সৌদি আরব

  • Last update: Wednesday, July 14, 2021

এবারের হজের জন্য স্মার্ট কার্ড চালু করেছে সৌদি আরব। এ স্মার্ট হজ কার্ডে সকল ধরনের সেবার আরেয়াজন করা হয়েছে। এসব সেবার মধ্যে আছে হজ ক্যাম্পে প্রবেশ, গণপরিবহন ব্যবহার, হোটেলে প্রবেশ ও এটিএম কার্ডের মাধ্যমে অর্থ প্রদানের মতো বিষয়গুলো।

এ স্মার্ট হজ কার্ডের মাধ্যমে হারিয়ে যাওয়া হজযাত্রীকেও খুঁজে বের করা যাবে। এছাড়া হজ ক্যাম্পে প্রবেশ, জমায়েতের সময় ও গণপরিবহনে যাতায়ত নিয়ন্ত্রণ করা যাবে।

মক্কা আল-মুকার্রমার গভর্নর ও কেন্দ্রীয় হজ কমিটির চেয়ারম্যান প্রিন্স খালেদ আল-ফয়সালের উপস্থিতিতে এ কার্ডটি উদ্বোধন করা হয়। তিনি সোমবার (মক্কা ও মদিনায় অবস্থিত) হজের পবিত্র স্থানগুলো ভ্রমণ করে হজযাত্রীদের গ্রহণে এসব এলাকার অবকাঠামোগত প্রস্তুতি নিরীক্ষণ করেন।

এছাড়া মক্কার গভর্নর সুমাইসিতে নিরাপত্তা নিয়ন্ত্রণ কেন্দ্র নামের এক প্রকল্প উদ্বোধন করেছেন। এ নিরাপত্তা নিয়ন্ত্রণ কেন্দ্রটি ১.৬ মিলিয়ন স্কয়ার মিটার এলাকা নিয়ে বিস্তৃত।

এ নিরাপত্তা নিয়ন্ত্রণ কেন্দ্র থেকেই স্মার্ট হজ কার্ড প্রদান করা হবে। এ স্মার্ট হজ কার্ডটি হজযাত্রীদের সফরের সময় তাদের প্রদান করা হবে। ওই কার্ডের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে হজের অনুমতি দেয়া হবে আর অতিথেয়তা ও আপ্যায়নের ব্যবস্থা করা হবে। পরিবহনে যাতায়াতের সময় হজযাত্রীর লাগেজ পরিবহন থেকে তাওয়াফ ও মিনা সফরের সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ন্ত্রণ করা হবে এ স্মার্ট হজ কার্ড দ্বারা।

বিশাল স্থানে খাওয়ার জন্য জমায়েত হওয়ার পরিবর্তে হজযাত্রীদের কক্ষে তৈরি খাবার সরবরাহ করা হবে।

সূত্র : গালফ টুডে

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC