May 4, 2024, 7:44 pm
সর্বশেষ:
মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত

স্পেনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

  • Last update: Sunday, July 9, 2023

স্পেন-প্রবাসী বাংলাদেশিদের জন্য মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হয়েছে। রবিবার (৯ জুলাই) এ কার্যক্রম উদ্বোধন করা হয়।

দূতাবাস কর্তৃপক্ষ জানিয়েছে, এখন থেকে স্পেন-প্রবাসী বাংলাদেশি নাগরিকগণ ই-পাসপোর্ট সংক্রান্ত সকল সেবা ও সুবিধার আওতাভুক্ত হবেন। দূতাবাসে ই-পাসপোর্ট সিস্টেমের পাশাপাশি এমআরপি কার্যক্রমও যথারীতি অব্যাহত থাকবে। সরকার ই-পাসপোর্ট ব্যবস্থা প্রবর্তন করেছে যা স্মার্ট বাংলাদেশ-এ উত্তরণের দৃপ্ত অভিযাত্রার এক গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।

ই-পাসপোর্ট সিস্টেমে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন নম্বর দিয়ে অনলাইন প্ল্যাটফর্মে আবেদন ফরম পূরণ করা এবং অনলাইনে পাসপোর্ট ফি প্রদানের সুযোগ রয়েছে। আবেদনের সঙ্গে দাখিলকৃত তথ্য যাচাইসহ আবেদন প্রক্রিয়াকরণের সর্বশেষ স্ট্যাটাস মুহূর্তেই জানা যায়। বয়সের ঊর্ধ্বসীমা নির্বিশেষে যেকোনো নাগরিক ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট নিতে পারবেন। ই-পাসপোর্ট সিস্টেমে জাতীয় পরিচয়পত্র ও জন্মনিবন্ধন সনদের ডেটাবেইস, ৭২টি এসবি/ডিএসবি অফিস, ই-হজ ব্যবস্থাপনাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সংযোগ স্থাপন করা হয়েছে। তাছাড়া, তথ্যের নিরাপত্তার জন্য পৃথক ডেটা সেন্টার ও disaster recovery site স্থাপন করা হয়েছে।

দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু উপলক্ষ্যে দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) আহসান কিবরিয়া সিদ্দিকী। অনুষ্ঠানে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মুতাসিমুল ইসলাম।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC