May 3, 2024, 10:31 pm
সর্বশেষ:
আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত সাংবাদিকদের সাথে বান্দরবানে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থীর মতবিনিময় সভা

সৌদি আরবে সন্তান স্কুলে না গেলে মা-বাবার জেল!

  • Last update: Sunday, August 27, 2023

সন্তান যদি যৌক্তিক কারণ ছাড়া ২০ দিন স্কুলে না যায় তাহলে হাজতবাসের মতো সাজা হতে পারে মা-বাবার। এমনটাই ঘোষণা করেছে সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয়। দেশটির নতুন ‘চাইল্ড প্রটেকশন ল’-এ এই ব্যবস্থা রাখা হয়েছে। নতুন শিক্ষাবর্ষে ‘আদর্শ শিক্ষাদানের’ জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কোনো শিক্ষার্থী তিন দিন অনুপস্থিত থাকলে প্রাথমিক সতর্কতা জারি করা হবে। তাকে কাউন্সিলরের কাছে পাঠানো হবে। পাঁচ দিন অনুপস্থিত থাকলে দ্বিতীয় দফায় সতর্কতা জারি হবে। অভিভাবককে এ ব্যাপারে জানানো হবে। যদি কোনো শিক্ষার্থী ২০ দিন স্কুলে অনুপস্থিত থাকে, তাহলে পাবলিক প্রসিকিউশন অফিস বিষয়টি তার অভিভাবকদের জানাবেন। পরে বিষয়টি নিয়ে তদন্তও করবে এ অফিস।

এ ব্যাপারে অভিভাবকদের গাফিলতি পাওয়া গেলে পাবলিক প্রসিকিউশন অফিস ফৌজদারি আদালতে মামলা করতে পারবে। আদালত তদন্তসাপেক্ষে অভিভাবকদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কারাগারে পাঠানোর নির্দেশ দিতে পারবে।

আর অনুপস্থিতি ২০ দিন ছাড়িয়ে গেলে এ ব্যাপারে শিক্ষা বিভাগ শিশু সুরক্ষা আইন প্রয়োগ করবে। সে ক্ষেত্রে অভিভাবকদের হাজতবাসও হতে পারে। মূলত শিশুর যত্ন নেয়ার ক্ষেত্রে অবহেলার কারণে তাদের এ শাস্তি ভোগ করতে হতে পারে।

দুই মাসের গ্রীষ্মকালীন ছুটি শেষে চলতি সপ্তাহে ৬০ লাখের বেশি শিক্ষার্থী বিভিন্ন ক্লাসে ফিরে যাবে।
সৌদি আরবে স্কুলগুলোতে তিন সেমিস্টারে চলে। বছরে বিভিন্ন ধরনের ছুটি আছে ৬০ দিন। এছাড়া গ্রীষ্মকালীন ছুটি রয়েছে ৬৮ দিন।

দেশটিতে নতুন শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায় থেকে ভূ-বিজ্ঞান, মহাকাশ এবং ইভেন্ট ম্যানেজমেন্টের মতো কয়েকটি বিষয় যোগ করা হয়েছে।

সূত্র : গালফ নিউজ

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC