April 27, 2024, 3:18 am
সর্বশেষ:

সৌদি আরবে মাদকের বিশাল চালানসহ আটক ২

  • Last update: Thursday, January 26, 2023

সৌদি আরবে আটক হয়েছে মাদকের বিশাল চালান। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, ৪০ লাখেরও বেশি এমফিটামিন ট্যাবলেট জব্দ করেছে তারা। সৌদি প্রেস এজেন্সি বুধবার এ খবর দেয়। এতে বলা হয়, ঘটনার সঙ্গে জড়িত দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি আরবের মাদক নিয়ন্ত্রক সংস্থার মুখপাত্র মেজর মোহাম্মদ আল-নুজাইদি বলেন, জেদ্দাহ ইসলামিক পোর্টে গবাদি পশুর খাদ্যের মধ্যে করে এই মাদক এসেছিল। এ থেকে ৪০ লাখ ৯১ হাজার এমফিটামিন ট্যাবলেট পাওয়া গেছে। এই অভিযানে অংশ নিয়েছিল দেশটির জাকাত, কর এবং কাস্টম কর্তৃপক্ষও। যাদের কাছে এই চালান এসেছিল তারা মিশর ও জর্ডানের নাগরিক। তাদেরকে রাজধানী রিয়াদ থেকে গ্রেপ্তার করা হয়েছে।

ইয়াবাসহ বেশ কয়েকটি মাদক তৈরি হয় এমফিটামিন দিয়ে। যদিও বিশ্বে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে ক্রিস্টাল আইস নামের আরেক মাদক। সেটি তৈরিতেও এমফিটামিন লাগে।

ইয়াবায় এমফিটামিন থাকে পাঁচ ভাগ আর ক্রিস্টাল আইসের পুরোটাই এমফিটামিন। ইয়াবা ট্যাবলেটের তুলনায় ৫০ গুণ বেশি শক্তিশালী এমফিটামিন। ইয়াবাসহ অন্যান্য মাদকের তুলনায় এটি মানবদেহের জন্য অনেক বেশি ক্ষতিকর। এগুলো মাত্র ১০ থেকে ১২ বার সেবনেই একজন মানুষের মস্তিষ্কে বিরূপ প্রভাব পড়ে বলে জানা যায়। সৌদি আরবে মাদক আইন অত্যন্ত কঠিন। দেশটিতে মাদক পাচারকারীদের জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। গত নভেম্বর মাসেই মাদক পাচারের অভিযোগে দুই সপ্তাহের মধ্যে ২০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটি।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC