April 27, 2024, 1:10 pm
সর্বশেষ:

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

  • Last update: Sunday, February 11, 2024

২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ৯২৩ জন। পাসের হার ৪৭.৮৩ শতাংশ। মেধা তালিকায় প্রথম হয়েছেন তানজিম মুনতাকা সর্বা। পেয়েছেন ৯২.৫ নম্বর।

রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুরে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। গত ৯ ফেব্রুয়ারি এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করে ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ২ হাজার ৩৬৯ জন।

দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৫ হাজার ৩৮০টি। অপরদিকে সরকার অনুমোদিত ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে আরও ৬ হাজার ২৯৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে চলতি বর্ষে।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক প্রণীত নীতিমালায় ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএকে নির্দিষ্ট গুণিতক দিয়ে যোগ করা হয়। এরপর সেই নম্বর অনুযায়ী চূড়ান্ত ফলাফল ও মেধাক্রম প্রকাশ করা হয়। মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫ হাজার ৩৮০ জন পরীক্ষার্থীকে সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে।

পরীক্ষায় পাস নম্বর পূর্ববর্তী বছরের মতো নির্ধারিত ছিল শতকরা ৪০। মোট ৪৯ হাজার ৯২৩ জন ভর্তি উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে পুরুষ প্রার্থী ছিল ২০ হাজার ৪৫৭ জন, মহিলা প্রার্থীর সংখ্যা ২৯ হাজার ৪৬৬ জন।

সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে। এরপর ধাপে ধাপে সেখানে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC