April 27, 2024, 6:03 am
সর্বশেষ:

মালয়েশিয়ায় লকডাউন অব্যাহত থাকবে

  • Last update: Sunday, June 27, 2021

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকেঃ মালয়েশিয়ায় যতদিন পর্যন্ত সংক্রমণ চার হাজারের নিচে নেমে না আসে ততদিন কঠোর লকডাউন থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা বারনামা বলছে, গত ১৪ জুন থেকে জারিকৃত কঠোর লকডাউন ২৮ জুন শেষ হবে না এবং জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনা বহাল থাকবে।

চলতি মাসের প্রথম দিকে দুই সপ্তাহের লকডাউনের মধ্যেও সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় ১৪ জুন থেকে ২৮ জুন পর্যন্ত ঘোষণা করা হয় কঠোর লকডাউন। শেষ হওয়ার কথা ছিল ২৮ জুন সোমবার।

এদিকে লকডাউন অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দেয়ার সঙ্গে সঙ্গে সোম বা মঙ্গলবার আরও সহায়তার ঘোষণা করা হবে। এই সকল সহায়তা দেশের সর্বসাধারণের জন্য রাখা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী এর আগে চলমান মহামারি পুনরুদ্ধারে সরাসরি ৫ বিলিয়ন রিঙ্গিত আর্থিক সহায়তার পাশাপাশি ৪০ বিলিয়ন রিঙ্গিত পেমারকাসা প্লাস সহায়তা প্যাকেজ ঘোষণা করেছিলেন। তবে লকডাউনের সময় সাধারণ মানুষ এবং ব্যবসায়ীদের সরকার কর্তৃক আর্থিক সহায়তায় অপ্রতুল হওয়ায় প্যাকেজটির সমালোচনা করেছিলেন অনেকে।

এদিকে, ১৫ জুন জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনার ঘোষণায় মুহিউদ্দিন বলেছিলেন, দৈনিক সংক্রমণের সংখ্যা ৪ হাজারের নিচে নেমে যাওয়ার পর, দ্বিতীয় পর্যায়ে স্বাস্থ্যসেবা গুরুতর নেই দেশের আইসিইউতে কোনো রোগী নেই এবং দেশের জনগণের শতভাগ টিকা নিশ্চিত করা।

এছাড়া সংক্রমণের সংখ্যা ৪ হাজারের নিচে চলে আসলে দেশব্যাপী লকডাউন শিথিল করে দ্বিতীয় পর্যায়ে যাওয়ার কথা বিবেচনা করবে সরকার। সামাজিক কার্যক্রম এবং আন্তঃরাজ্য ও আন্তঃজেলা ভ্রমণের নিষেধাজ্ঞা এখনো জারি রয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত মালয়েশিয়ায় হয়েছেন ৫৫৮৬ জন। এ নিয়ে দেশটিতে সংক্রমিত হয়েছেন, মোট ৭ লাখ ৩৪ হাজার ৪৮ জন। ২৬ জুন পর্যন্ত দেশটিতে প্রাণ হারিয়েছেন মোট ৪ হাজার ৮৮৪ জন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC