May 4, 2024, 12:48 pm
সর্বশেষ:
মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত

ভারতের উত্তরপ্রদেশে মুসলিমদের নামের স্থাপনা বদলে দেওয়া হচ্ছে

  • Last update: Monday, November 8, 2021

ভারতে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকেই উত্তরপ্রদেশে মুসলিমদের সাথে জড়ানো স্থান ও স্থাপনার নাম বদলে দেয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। এবার এই রাজ্যে দেড়শো বছরের পুরানো ফৈজাবাদ স্টেশনের নাম বদলে দেয়া হলো। এই স্টেশনটির নতুন নাম রাখা হয়েছে অযোধ্যা ক্যান্টনমেন্ট স্টেশন।

কেউ কেউ ইতিবাচকভাবে দেখলেও অধিকাংশ মানুষই এই ঘটনায় ক্ষোভ ও বিরক্তি প্রকাশ করেছেন। সাধারণ লোকজন বলছেন, মাত্র ১০ কিলোমিটার দূরেই অযোধ্যা নামে একটি বড় স্টেশন থাকার পরেও এই জায়গার নাম অযোধ্যা করায় বিভ্রান্তি বাড়বে। এই ঘটনায় পর্যটকরা অযোধ্যার বদলে নতুন এই অযোধ্যা স্টেশনে নেমে নতুন বিড়ম্বনায় পড়বেন বলেও শঙ্কা প্রকাশ করছেন স্থানীয়রা। ইতোমধ্যে এই স্টেশনের বোর্ডে পুরানো নাম মুছে নতুন নাম লিখে দেয়া হয়েছে।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশে গত সাড়ে চার বছরে একের পর এক মুসলিম জায়গার নাম বদলে গিয়েছে হিন্দু নামে। ইলাহাবাদ, মুঘলসরাই আগেই নাম বদলেছে। স্থানীয় বিরোধীদলের বক্তব্য, মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে আর কিছি করুন আর না করুন, একটি কাজ খুব মনোযোগ দিয়ে করেছেন যোগী আদিত্যনাথ। আর তা হলো নাম পরিবর্তন।

সবকিছুর নাম অযোধ্যা হওয়া নিয়ে বিজেপির অনুরাগী একজন বলেন, রামের নগরী অযোধ্যার সব কিছুতেই অযোধ্যা থাকা দরকার।

তবে ইতিহাসবিদদের মত, শুধুমাত্র ধর্মীর মেরুকরণে সুড়সুড়ি দিতেই এই নাম বদল। এর মধ্যে দিয়ে ইতিহাস মুছে দেয়ার চেষ্টা স্পষ্ট। তবে এই প্রবণতা ক্ষতিকর।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC