April 27, 2024, 3:48 am
সর্বশেষ:

বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন

  • Last update: Monday, December 5, 2022

বাসুদেব বিশ্বাস, বান্দরবান: ‘মাটি, খাদ্যের সূচনা যেখানে, এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে উদযাপিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস।

দিবসটি উপলক্ষে ০৫ ডিসেম্বর (সোমবার) বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো.রফিকুল ইসলামের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো.মাহবুবুল ইসলাম, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ সরকারী বেসরকারী উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, বিভিন্ন কারণে দিন দিন মাটির গুনাগুন নষ্ট হচ্ছে, বিশেষ করে পলিথিন আর প্লাষ্টিকের যততত্র ব্যবহারের ফলে দিন দিন মাটির উর্বরতা কমে যাচ্ছে। এসময় বক্তারা আরো বেেলন, মাটির গুনাগুন সঠিক রাখতে জমিতে নির্দিষ্ট পরিমান মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে আর মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC