May 5, 2024, 2:13 pm
সর্বশেষ:
মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত

বাংলাদেশকে ৪০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে এআইআইবি

  • Last update: Thursday, June 15, 2023

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশকে ৪০০ মিলিয়ন বা ৪০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)। গতকাল বুধবার (১৪ জুন) বাংলাদেশ সরকার ও এআইআইবির মধ্যে একটি বাজেট সাপোর্ট ঋণচুক্তি সই হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক (ইআরডি) বিভাগের সচিব শরীফা খান ও এআইআইবির ভাইস প্রেসিডেন্ট (বিনিয়োগ পরিচালনা) অরজিৎ আর প্যাটেল চুক্তিতে সই করেন। ঋণের অর্থ ‘সাসটেইনএবল ইকোনমিক রিকোভারি প্রোগ্রাম (সাবপ্রোগ্রাম)’ কর্মসূচি বাস্তবায়নে ব্যয় করা হবে।

ইআরডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কোভিড অতিমারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের অর্থনীতি নানাবিধ বিরূপ পরিস্থিতির সম্মুখীন। এরমধ্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আমদানি ব্যয় বৃদ্ধি, বাণিজ্য ঘাটতি, মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ইত্যাদি উল্লেখযোগ্য। এরূপ অর্থনৈতিক সংকট মোকাবিলায় এআইআইবিসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা বাজেট সহায়তা প্রদানে সম্মত হয়েছে। এ অর্থ কোভিড অতিমারি ও বিশ্বব্যাপী চলমান অস্থিতিশীলতার ফলে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যবহার হবে।’

এআইআইবি থেকে নেওয়া এ ঋণের সমুদয় অর্থ একবারে ছাড় হবে। এ ঋণ তিন বছরের গ্রেস পিরিয়ডসহ ২৬ বছরে পরিশোধযোগ্য। ঋণের সুদের হার হবে মোট এক দশমিক ১৪ শতাংশ। এছাড়া এ ঋণের ফ্রন্ট অ্যান্ড ফি হিসেবে এককালীন শূন্য দশমিক ২৫ শতাংশ এবং অব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ২৫ শতাংশ হারে কমিটমেন্ট ফি পরিশোধ করতে হবে।

বাংলাদেশে ২০১৬ সাল থেকে এআইআইবি কার্যক্রম শুরু করে। এ পর্যন্ত তারা বাংলাদেশে বিনিয়োগ প্রকল্পে তিন হাজার ৩৭ দশমিক ৭৯ মিলিয়ন ডলার অর্থায়ন করেছে। এছাড়া কোভিড পরিস্থিতি মোকাবিলা, সরকারের প্রণোদনা কর্মসূচি ও কোভিড পরবর্তী অর্থনীতির পুনরুদ্ধার ও টেকসই প্রবৃদ্ধি অব্যাহত রাখতে গত তিন বছরে এআইআইবি এক হাজার ৫০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা ঋণ প্রদান করেছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC