May 20, 2024, 2:13 pm
সর্বশেষ:
চরভদ্রাসন পদ্মা নদীতে অভিযান ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের বাংলাদেশ প্রেসক্লাব ইউএইর সভাপতি মামুনুর রশীদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ মোরশেদ আলম বিরোধীদের জেলে ঢুকিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মডেলে নির্বাচন করতে চান মোদি: কেজরিওয়াল এসএমই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী

ফিলিস্তিনকে সবার স্বীকৃতি দিতে হবে: জাতিসংঘের মহাসচিব

  • Last update: Monday, January 22, 2024

ফিলিস্তিনের জনগণের নিজস্ব রাষ্ট্র গঠনকে সবার স্বীকৃতি দিতে হবে বলে দাবি করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শনিবার (২১ জানুয়ারি) উগান্ডায় জোটনিরপেক্ষ আন্দোলনের এক সামিটে এ কথা বলেন তিনি। এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

গুতেরেস বলেন, ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রের জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান মেনে নিতে অস্বীকৃতি করা গ্রহণযোগ্য হতে পারে না। এসব দাবিকে স্বীকৃতি না দেয়ার মতো অবস্থান অনির্দিষ্টকালের জন্য যুদ্ধকে প্রলম্বিত করবে। যা হবে গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য বড় রকমের হুমকি।

সম্প্রতি, ইসরায়েলের মিত্র রাষ্ট্র যুক্তরাষ্ট্রও ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করছে। তবে এই প্রস্তাব স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

নেতানিয়াহুর দাবি, সামরিক অভিযানের মধ্য দিয়েই নিরাপদে উদ্ধার সম্ভব জিম্মিদের। গাজাকে পুরোপুরি নিরস্ত্র না করা পর্যন্ত যুদ্ধ চলবে বলেও হুঁশিয়ারি দেন। বছরের পর বছর ইসরায়েল যে প্রতিরোধের ওপর গুরুত্ব দিয়েছে, তার ওপরই জোর দিচ্ছেন বলে জানান তিনি। ইসরায়েলের নিরাপত্তা নিয়ে কোনো আপোস নয় বলে জানিয়ে দেন। নেতানিয়াহুর দাবি, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন হলে তা হবে ইসরায়েলের নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ।

তিনি আরও বলেন, সব জিম্মিকে ফিরিয়ে আনা গাজায় অভিযানের অন্যতম লক্ষ্য। সামরিক চাপ জয়ের জন্য প্রয়োজন। তবে হামাসের শর্ত প্রত্যাখ্যান করছি। জিম্মিদের মুক্তির বিনিময়ে তারা যুদ্ধের সমাপ্তি চায়। খুনী-ধর্ষকদের মুক্তি চায়। তবে ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিতে জর্ডান নদীর পশ্চিমে পূর্ণ নিয়ন্ত্রণ নিতে হবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC