May 9, 2024, 7:59 am
সর্বশেষ:
উপজেলা নির্বাচনে প্রার্থী হতে ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ সাতকানিয়ার রাজিয়া হত্যার প্রধান আসামী ফারুখ র‌্যাবের হাতে গ্রেফতার মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ

প্রতিকেজি কাঁচামরিচের আমদানি খরচ ৩২ টাকা, খুচরা ৪০০ টাকা

  • Last update: Friday, July 7, 2023

আবদুল্লাহ আল মামুন, সাতক্ষীরা জেলা প্রতিনিধি: সাতক্ষীরার প্রতিকেজি কাঁচামরিচের আমদানি খরচ ৩২ টাকা খুচরা ৪০০ টাকা।সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে গত ৫ দিনে ৩১৬ টন কাঁচামরিচ আমদানি হলেও প্রভাব পড়েনি বাজারে।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের সুপার ইফতেখার উদ্দিন বলেন, ‘প্রতিকেজি কাঁচামরিচের আমদানি খরচ ৩২ টাকা ৬০ পয়সা। অথচ খুচরা বাজারে ৪০০ টাকা কেজি কীভাবে হলো তা আমাদের জানা নেই।’

প্রথম দু’দিন দাম কিছুটা কমলেও মরিচের বাজার আবার উত্তাল হয়ে উঠেছে।গত ২ ও ৩ জুলাই সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১০০ টন কাঁচামরিচ আমদানি হয়। সে সময় স্থানীয় বাজারে মরিচের দাম প্রতিকেজি ২০০ টাকায় নেমে আসে। প্রতিদিনই ভোমরা বন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি হচ্ছে। তবে বুধবার থেকে মরিচের ঝাঁজ আবারও বেড়েছে। বর্তমানে খুচরা বাজারে ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ভোমরা স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ২ জুলাই ৭০ টন, ৩ জুলাই ৭১ টন, ৪ জুলাই ৭১ টন ৪০০ কেজি, ৫ জুলাই ২২ টন ৭০০ কেজি, ৬ জুলাই ৮১ টন কাঁচামরিচ প্রবেশ করেছে। প্রতিকেজি কাঁচামরিচের আমদানি খরচ ৩২ টাকা ৬০ পয়সা। অথচ সেই মরিচ বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। সচেতন মহলের ভাষ্য, প্রশাসন কঠোরভাবে বাজার মনিটর না করায় সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা।

সুলতানপুর বড় বাজারের খুচরা ব্যবসায়ী আতিয়ার রহমান বলেন, ‘বৃহস্পতিবার আড়তদারদের কাছ থেকে কাঁচামরিচ ৩৫০ টাকা থেকে ৩৬০ টাকায় কিনতে হয়েছে। খুচরা বিক্রি করছি ৪০০ টাকা।’ খুচরা ব্যবসায়ী আবু বক্কর গাজী বলেন, আগে প্রতিদিন ১০ থেকে ১৫ কেজি কাঁচামরিচ বিক্রি করতেন তিনি। এখন ২ থেকে ৩ কেজির বেশি মরিচ বিক্রি হচ্ছে না। আগে যার ৫০০ গ্রাম মরিচ লাগত এখন তিনি ১০০ গ্রামের বেশি কিনছেন না। পাইকারি ব্যবসায়ীরা মরিচের দাম বাড়িয়ে দিচ্ছে।

ভোমরা স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক মাকসুদ খান বলেন, প্রতিদিনই কাঁচামরিচ ভোমরা বন্দর দিয়ে দেশে ঢুকছে। ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে বাজার নিয়ন্ত্রণে আসছে না।

জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির বলেন, নিয়মিত বাজার তদারকি করা হচ্ছে। কাঁচামরিচের অস্বাভাবিক দাম বেড়ে যাওয়ার কথা শুনেছেন তিনি। আগামীকাল থেকে কঠোরভাবে বাজার নিয়ন্ত্রণ করা হবে। দাম নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত তদারকি চলবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC