April 27, 2024, 2:53 am
সর্বশেষ:

পরিবর্তন হলো কাবুলের বুশ মার্কেটের নাম

  • Last update: Saturday, October 16, 2021

বিদেশি সৈন্যরা আফগানিস্তান ত্যাগের পর দেশটিতে এখন চলছে তালেবানি শাসন। গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এরপর থেকে গত দুই দশক ধরে আফগানিস্তানে পশ্চিমাদের দেয়া বিভিন্ন স্থানের নাম বদলে ফেলেছে তারা। এরই ধারাবাহিকতায় কাবুলের শহরতলির ‘বুশ মার্কেট’ এবারে পেলো নতুন পরিচয়।

স্থানীয় একটি সংবাদ মাধ্যমের বরাত দিয়ে সংবাদ সংস্থা ইয়ন জানাচ্ছে, এরই মধ্যে বুশ মার্কেটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে মুজাহিদিন বাজার। কিছু দোকানে ইতোমধ্যেই নতুন নামের সাইনবোর্ডসহ ছবি সামনে এসেছে।

তবে এটিই প্রথম নয়। এর আগে বিভিন্ন স্থান ও স্থাপনার নাম বদলে দিয়েছে তালেবান। স্থানীয় সংবাদ মাধ্যম টেলো নিউজের সূত্রে জানা গেছে, এর আগে হামিদ কারজাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের নাম বদলে এখন করা হয়েছে কাবুল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। এছাড়া বোরহানউদ্দিন রাব্বানি ইউনিভার্সিটি এখন কাবুল এডুকেশনাল ইউনিভার্সিটি ও মাসুদ স্কয়ার হয়েছে পাবলিক হেলথ স্কয়ার।

তবে বুশ মার্কেটের নামে পরিবর্তন আসার পাশাপাশি মূল ব্যবসাতেও এসেছে ফাঁড়া। দোকানিরা বলছেন, এখন আর আগের মতো এখানে বেচা-কেনা নেই। ক্রেতাদের অভিযোগ, আগে এই বাজারে উন্নত মানের পণ্য পাওয়া যেত। পশ্চিমারা চলে যাওয়ার পর এখন আর তেমন ভালো পণ্য আসছে না। আগে এই মার্কেটের প্রধান ত্রেতারাই ছিলেন এলিট আফগান। তবে ভালো পণ্যের অভাবে এখন ব্যবসায় চলছে মন্দা।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC