May 4, 2024, 2:47 am
সর্বশেষ:
মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত

চলতি মাসে রেমিট্যান্সে ধীরগতি

  • Last update: Wednesday, May 24, 2023

এপ্রিলের পর মে মাসেও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। চলতি মাসের ১৯ দিনে (১ থেকে ১৯ মে) ১১২ কোটি ৯২ লাখ (১.১৩ বিলিয়ন) ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। প্রতিদিন গড়ে এসেছে ৫ কোটি ৯৪ লাখ ডলার।

এপ্রিল মাসে ১৬৮ কোটি ৩৫ লাখ ডলার এসেছিল, প্রতিদিন গড়ে এসেছিল ৫ কোটি ৬২ লাখ ডলার। তার আগের মাস মার্চে ২০২ কোটি ২৫ লাখ (২.০২ বিলিয়ন) ডলার পাঠিয়েছিলেন প্রবাসীরা। গড়ে প্রতিদিন এসেছিল ৬ কোটি ৭৫ লাখ ডলার।

আর চলতি ২০২২-২৩ অর্থবছরের ১০ মাস ১৯ দিনে (২০২২ সালের ১ জুলাই থেকে গত ১৯ মে) সব মিলিয়ে ১ হাজার ৮৮৫ কোটি (১৮ দশমিক ৮৫ বিলিয়ন) ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। রেমিট্যান্সে প্রতি ডলারের জন্য ১০৮ টাকা দিচ্ছে ব্যাংকগুলো। এ হিসাবে টাকার অঙ্কে মে মাসের ১৯ দিনে ১২ হাজার ২০৪ কোটি টাকা দেশে পাঠিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী সোয়া কোটি প্রবাসী।

রোজার ঈদের আগের মাস মার্চে ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছিল দেশে। কিন্তু ঈদের মাস এপ্রিলে রেমিট্যান্সের প্রবাহ কমে যায়। রমজান মাস ও দুই ঈদের আগে পরিবারের বাড়তি খরচ, দান, সদকা, ফিতরা দেয়ার জন্য সাধারণত বেশি অর্থ দেশে পাঠান প্রবাসীরা। যে কারণে বরাবরই দুই ঈদের আগে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় বা রেমিট্যান্স বেড়ে যায়। তবে এবার রোজার ঈদের আগে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স না বেড়ে উল্টো কমেছে, এপ্রিল মাসে ১৬৮ কোটি ৩৫ লাখ (১.৬৮ বিলিয়ন) ডলার দেশে আসে, যা ছিল মার্চ মাসের চেয়ে ১৬ দশমিক ৭৬ শতাংশ কম। আর গত বছরের এপ্রিলের চেয়ে কম ১৬ দশমিক ২৮ শতাংশ।

রেমিট্যান্সে প্রতি ডলারের জন্য এখন ১০৮ টাকা দিচ্ছে ব্যাংকগুলো। তবে কার্ব মার্কেটে ডলারের দর ১১১ থেকে ১১২ টাকা। ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে আড়াই শতাংশ প্রণোদনা দেয় সরকার। এর পরও অবৈধ হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স পাঠালে প্রতি ডলারে ৩-৪ টাকার বেশি পাওয়া যায়। সে কারণেই হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠান অনেক প্রবাসী।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC