May 9, 2024, 3:45 am
সর্বশেষ:
উপজেলা নির্বাচনে প্রার্থী হতে ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ সাতকানিয়ার রাজিয়া হত্যার প্রধান আসামী ফারুখ র‌্যাবের হাতে গ্রেফতার মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ

গাজায় গণহত্যা থেকে ইসরায়েলকে বিরত থাকার নির্দেশ আন্তর্জাতিক আদালতের

  • Last update: Friday, January 26, 2024

ফিলিস্তিনের গাজায় গণহত্যা থেকে দখলদার ইসরায়েলকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসেজি)।

গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন
শুক্রবার (২৬ জানুয়ারি) এ সংক্রান্ত একটি মামলার অন্তবর্তীকালীন রায়ে আদালতের প্রেসিডেন্ট মার্কিন বিচারক জে দোঙ্গু এই আদেশ দেন।

তিনি বলেন, আদালত ইসরায়েলকে নির্দেশ দিচ্ছে, গাজায় গণহত্যা সংঘটিত যেন না হয় সেজন্য সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ইসরায়েলি সেনারা যেন কোনো ধরনের গণহত্যা সংঘটিত না করেন, সেদিকে খেয়াল রাখতে হবে। এর পাশাপাশি গণহত্যার নির্দিষ্ট (অভিযুক্ত) প্রমাণ সংরক্ষণ করতে হবে।

এ ছাড়া গাজায় ত্রাণ পৌঁছানো এবং গণহত্যা প্রতিরোধে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে এক মাসের মধ্যে ইসরায়েলকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

গাজায় গণহত্যার ঘটনায় ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনতে গত বছরের শেষ দিকে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসের শুরুতে মামলাটির দুই দিনের শুনানি হয়। শুনানিতে জরুরি ভিত্তিতে ইসরায়েলকে সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিতে আদালতকে অনুরোধ করে দক্ষিণ আফ্রিকা। তবে ইসরায়েল আদালতকে এই মামলাটি সরাসরি খারিজ করে দিতে বলেছিল।

এ বিষয়ে বিচারক জে দোঙ্গু বলেছিলেন, ইসরায়েলের বিরুদ্ধে করা মামলায় রায় দেওয়ার এখতিয়ার আইসেজির রয়েছে। ইসরায়েলের অনুরোধের প্রেক্ষিতে তারা এই মামলা খারিজ করবেন না।

ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুযায়ী, গাজায় ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় এখন পর্যন্ত ২৬ হাজার ৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৬৪ হাজার ৪৮৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় অন্তত ১৮৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

এদিকে ইসরায়েলকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, এটি করতে পারলেই তাদের আগ্রাসন ও হত্যাযজ্ঞ বন্ধ হবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC