April 27, 2024, 3:26 pm
সর্বশেষ:

এশিয়ার ১০০ শীর্ষ তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

  • Last update: Thursday, November 9, 2023

এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস)। সেই তালিকার ১০০তম স্থানে বাংলাদেশের কোনা বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি। একাডেমিক রেপুটেশনসহ ১১টি ইন্ডিকেটরের ওপর ভিত্তি করে প্রকাশ করা হয়েছে কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০-২৪।

গত বুধবার কিউএসের ওবেসাইটে এই র‍্যাংকিং তালিকা প্রকাশ করা হয়েছে।

পাবলিক ও প্রাইভেটসহ দেশের মোট ২৫টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় ঠাঁই পেয়েছে। এর মধ্যে ১০০ থেকে ২০০তম তালিকায় ঠাঁই করে নিয়েছে তিনটি বিশ্ববিদ্যালয়। ৩৩ স্কোর নিয়ে ১৪০তম স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়, ২৭.৭তম স্কোর নিয়ে ১৮৭তম স্থানে বুয়েট এবং ২৭.৬ স্কোর নিয়ে ১৯১তম স্থানে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

তালিকায় ২০০ থেকে ৪০০ এর ঘরে আরো তিনটি বিশ্ববিদ্যালয় রয়েছে। ৪০১ থেকে তালিকার সর্বশেষ পর্যন্ত রয়েছে আরো ১৯টি বিশ্ববিদ্যালয়। তবে ২০০ এর পর থেকে বিশ্ববিদ্যালয়গুলোর স্কোর খুবই কম থাকায় তা সাধারণ তালিকায় দেখানো হয়নি।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে ১০০ স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে চীনের বেইজিংয়ে অবস্থিত পিকিং ইউনিভার্সিটি।

এ ছাড়া পার্শ্ববর্তী দেশগুলোর মধ্যে ভারত ও পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশ থেকে এগিয়ে রয়েছে। র‍্যাংকিংয়ে ভারতের ১৪৮টি বিশ্ববিদ্যায় স্থান করে নিয়েছে। এর মধ্যে ৪০ থেকে ১০০তম র‍্যাংকিংয়ে আছে এটি বিশ্ববিদ্যালয়। এ ছাড়া এই তালিকায় পাকিস্তানের বিশ্ববিদ্যালয় সংখ্যা ৬৩টি। তালিকার ৬৪ থেকে ১০০তম র‍্যাংকিংয়ে আছে ২টি বিশ্ববিদ্যালয়।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC