May 4, 2024, 8:30 am
সর্বশেষ:
মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত

এবার ক্রিকেটে আসছে লাল কার্ড

  • Last update: Sunday, August 13, 2023

স্লো ওভার রেটের জন্য বোলার এবং দলের অধিনায়ককে শাস্তির মুখোমুখি হওয়া নতুন কিছু নয়। ম্যাচ ফি জরিমানা, ডিমেরিট পয়েন্ট যোগ হওয়ার নজির রয়েছে অহরহই।

তবে এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে নতুন একটি নিয়ম দেখা যাবে। স্লো ওভাররেটের জন্য লাল কার্ড দেখানো হবে এই টুর্নামেন্টে।

ক্রিকেটে এই নিয়ম এর আগে কখনো দেখা যায়নি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেই প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে এটি।

লাল কার্ড দেখানোর নিয়মটি হচ্ছে- যদি কোনো দল ইনিংসের ২০ তম ওভার বল শুরু করার আগে নির্ধারিত সময় অতিক্রম করে যায়, তাহলে সেই দলের একজন খেলোয়াড়কে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেওয়া হবে। ফলে ২০ তম ওভার দশজন ফিল্ডার নিয়েই খেলতে হবে ফিল্ডিংরত দলকে।

আরো কিছু নিয়ম যোগ করা হয়েছে স্লো ওভাররেটের ক্ষেত্রে। সেগুলো হলো:

১৮ তম ওভারের শুরুতে যদি ফিল্ডিং করা দল সময়ের চেয়ে পিছিয়ে থাকে তাহলে একজন ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের ভেতর নিয়ে আসতে হবে। অর্থাৎ মোট পাঁচজনকে বৃত্তের ভেতর থাকতে হবে।

১৯ তম ওভারের শুরুতে যদি ফিল্ডিং করা দল সময়ের চেয়ে পিছিয়ে থাকে তাহলে দুজন ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের ভেতর নিয়ে আসতে হবে। অর্থাৎ মোট ছয়জনকে বৃত্তের ভেতর থাকতে হবে।

২০ তম ওভারের শুরুতে যদি ফিল্ডিং করা দল সময়ের চেয়ে পিছিয়ে থাকে তাহলে একজন ফিল্ডারকে লাল কার্ড দেখিয়ে বের করে দেওয়া হবে। সেটি কোন ফিল্ডার, তা ঠিক করবেন দলের অধিনায়ক।

শুধুমাত্র ফিল্ডিং দলের ক্ষেত্রেই যে শাস্তি প্রযোজ্য তা নয়, সময় নষ্টের জন্য ব্যাটিং দলেরও শাস্তি রয়েছে। সময় নষ্টের ব্যাপারে আম্পায়াররা শুধুমাত্র একবারই সতর্ক করবেন। দ্বিতীয়বার একই কাজ করলে পাঁচ রান কেটে নেওয়া হবে।

উল্লেখ্য, টি-টোয়েন্টি ক্রিকেটের নিয়ম অনুযায়ী ১৭ ওভার বোলিং শেষ করতে হয় ৭২ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে, ১৮ ওভার ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে, ১৯ ওভার ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে এবং ২০ ওভার ৮৫ মিনিটের মধ্যে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC