May 5, 2024, 11:11 am
সর্বশেষ:
মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত

ইরাকে হাতে লেখা পবিত্র কুরআন প্রদর্শন

  • Last update: Wednesday, April 12, 2023

হিজরি প্রথম শতকে হাতে লেখা পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআনের বিরল কপি সংরক্ষিত রয়েছে ইরাকে। যা পশুর চামড়ার ওপর খোদাই করে লেখা। পবিত্র কোরআন শরিফ ছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের ৮০টি নথি। রমজান উপলক্ষে মাসব্যাপী প্রদর্শিত হচ্ছে সুপ্রাচীন সেসব পাণ্ডুলিপি। যা তুলে ধরছে ইসলামের হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য।

কাগজ-কলমে লেখার ধারা তখন ছিল না। তাই পশুর চামড়ায় খোদাই করে লেখা হয়েছে প্রতিটি হরফ। যা জানান দিচ্ছে ইসলামের হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যকে। পবিত্র কোরআন ছাড়াও রয়েছে আরও ৮০টি পাণ্ডুলিপি।

ইরাকের জাতীয় জাদুঘরের পরিচালক আহমেদ আল-আলওয়ায়ি বলেন, বহু পুরানো এবং মহামূল্যবান কোরআনের প্রদর্শনী হচ্ছে। হিজরি প্রথম শতকে হাতে লেখা এগুলো। পশুর চামড়ার ওপর খোদাই করে লেখা হয়েছিল। এগুলো ইরাকের হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যকে তুলে ধরে।

ইরাকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, সেসময়কার লেখকদের হাতে লেখা পাণ্ডুলিপিগুলোর একটি করে কপি সংরক্ষিত রয়েছে তাদের কাছে। যেগুলো আরবির ভাষার সর্ব প্রাচীন ক্যালিগ্রাফি- কুফিক’এ লেখা। এই প্রদর্শনীর মাধ্যমে প্রাচীন ইতিহাস ঐতিহ্যের সাথে সরাসরি পরিচিতির সুযোগ পাচ্ছে সাধারণ মানুষ।

আহমেদ আল-আলওয়ায়ি আরও বলেন, প্রদর্শনীটি মূলত এই ধরনের বিরল পাণ্ডুলিপির সাথে পরিচিত হওয়ার একটি বিশাল সুযোগ। আরবি ক্যালিগ্রাফির ইতিহাস, পবিত্র ধর্মগ্রন্থ কোরআন শরীফ প্রকাশের ধরন, লেখার নান্দনিকতা সবই উঠে এসেছে এর মাধ্যমে।

হিজরি প্রথম শতকের হাতে লেখা বিরল কোরআন শরিফ ছাড়াও বিভিন্ন ভাষা এবং বিষয়ের ওপর লেখা ৪৭ হাজারের বেশি পাণ্ডুলিপি সংরক্ষিত আছে ইরাকে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC