April 27, 2024, 5:14 am
সর্বশেষ:

ইবি ছাত্রনেতাদের মেস ভাড়া মওকুফের আবেদন

  • Last update: Saturday, May 2, 2020

এম আই সুমন,ইবি প্রতিনিধি: বিশ্বজুড়ে আশংকাজনকভাবে ছড়িয়ে পড়া মহামারী করোনাতে শিক্ষাপ্রতিষ্ঠান ছেড়ে বাড়িতে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা।এসব শিক্ষার্থীদের মধ্যে পূর্বে হল ও মেসে অবস্থানকারী শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে হতাশা।একদিকে করোনায় সংক্রমিত হওয়ার ভয়,অন্যদিকে না থেকেও মেসের একাধারে লম্বা  ভাড়া নিয়ে আতংক বিরাজ করছে মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্ত শিক্ষার্থীদের মনে।

জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীদের মধ্যে আবাসন ব্যবস্থা রয়েছে ২২ শতাংশ শিক্ষার্থীর। ফলে বাকি প্রায় ৭০-৭৫ শতাংশ শিক্ষার্থী ক্যাম্পাসের পার্শ্ববর্তী এলাকা কুষ্টিয়া-ঝিনাইদহ শহরে বাসা বা মেসে থাকেন। যাদের বড় অংশ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের। যাদের পড়ালেখার খরচ চলে টিউশনি বা পার্ট টাইম জব করে। বর্তমানে এই করোনা ভাইরাসের প্রকোপে টিউশন বা অন্য সকল উপার্জন বন্ধ করে নিজের বাড়িতেই অবস্থান করছে শিক্ষার্থীরা। ফলে অনেক শিক্ষার্থী তাদের পরিবার নিয়ে  অত্যন্ত কষ্টকর দিনাতিপাত করছে।

সরকারী সূত্রমতে, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ৬ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে  শিক্ষার্থীদের পূর্বে অবস্থানকারী মেস ও বাসায় ফিরে যাওয়া সম্ভব নয়। তবে ইতোমধ্যে সংবাদ মাধ্যমে প্রকাশিত বিভিন্ন খবরে জানা গেছে ক্যাম্পাসের পার্শবর্তী শহরের বাসা-মেস মালিকগণ শিক্ষার্থীদের ভাড়া পরিশোধের জন্য চাপ দিচ্ছেন। অন্যদিকে দরিদ্র শিক্ষার্থীদের পক্ষে এই লকডাউন কালীন বাসা-মেস ভাড়া দেয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন অনেকে।

হতাশাগ্রস্থ শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের দাবিতে কুষ্টিয়া- ঝিনাইদহ জেলার প্রশাসনকে বাসা-মেস মালিকদের সাথে আলোচনা সাপেক্ষে লকডাউন কালীন এই বাসা- মেস ভাড়া মওকুফ করতে আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতারা।  ইতোমধ্যে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে ঝিনাইদহ জেলা পৌরসভার মেয়র বরাবর একটি লিখিত আবেদন পত্র  দিয়েছেন শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তৌকির মাহফুজ মাসুদ। একই সাথে বিষয়টি সমাধানে কুষ্টিয়া- ঝিনাইদহ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি বিজ্ঞপ্তি দিয়েছেন শাখা ছাত্রলীগের সাবেক ছাত্রবিষয়ক সম্পাদক ফয়সাল সিদ্দিকী আরাফাতসহ অন্যান্যরা।

সেইসাথে শিক্ষার্থীদের এই মেস ভাড়া মওকুফের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কুষ্টিয়া- ঝিনাইদহ জেলার প্রশাসকদের সাথে বসে বাসা-মেস মালিকদের সাথে আলোচনা সাপেক্ষে এই ভাড়া মওকুফ করাতে এক সংবাদ বিবৃতি দিয়েছেন ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ। 

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমান জানান, শিক্ষার্থীদের এই সমস্যা সমাধানে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানিয়েছি কুষ্টিয়া- ঝিনাইদহ জেলার প্রশাসনের সাথে বসে পরববর্তীতে বাসা-মেস মালিকদের সাথে আলোচনা করে এই ভাড়া মওকুফ করতে। অতিদ্রুত বিষয়টির সমাধান হবে বলে আশা করছি।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC