April 27, 2024, 1:39 pm
সর্বশেষ:

আরব আমিরাত থেকে গম আমদানি করছে বাংলাদেশ

  • Last update: Wednesday, November 8, 2023

প্রচলিত নিয়মে বাংলাদেশ সরকার বিভিন্ন দেশ থেকে গম আমদানি করে থাকে। তবে সবচেয়ে বেশি আমদানি করেছে রাশিয়া থেকে। এবার গম আমদানি করছে দুবাই থেকে। তবে সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক একটি প্রতিষ্ঠান থেকে এই গম আমদানি করা হচ্ছে। ৫০ হাজার টন গম আমদানি করার প্রস্তাবটি বুধবার ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপন করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, ৫০ হাজার টন গম কিনতে সরকারের ব্যয় হবে ১ কোটি ৪৭ লাখ ৫০০ টাকা। বর্তমানে সরকারি পর্যায়ে গমের মজুদের পরিমাণ ১ লাখ ৫৩ হাজার টন। চলতি অর্থবছরে গমের চাহিদা সরকারি পর্যায়ে ৯ লাখ ২২ হাজার টন। তবে অভ্যন্তরীণ উৎস থেকে এখনও কোনো গম সংগ্রহ করা হয়নি। চলতি অর্থবছরের বাজেটে আন্তর্জাতিক উৎস থেকে ৬ লাখ টন গম আমদানির পরিকল্পনা রয়েছে। এর মধ্যে জিটুজি চুক্তির আওতায় ৩ লাখ টন গম আমদানি করা হবে। এ ছাড়াও আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ১ লাখ ৫০ হাজার টন গম আমদানির চুক্তি হয়েছে। এরই ধারাবাহিকতায় দুবাই থেকে ৫০ হাজার টন গম আমদানি করা হচ্ছে। ইতিমধ্যে বেসরকারি খাতে ১২ লাখ ৩৯ হাজার টন গম আমদানি করা হয়েছে।

জানা গেছে, গম আমদানির ক্ষেত্রে রাশিয়া, রুমানিয়া, ফ্রান্স, আর্জেন্টিনা, কানাডা ও আমেরিকার দাম পর্যালোচনা করা হয়েছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রতি টন গমের দাম ৩৩৭ দশমিক ৫৩ ডলার।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC