April 27, 2024, 10:30 am
সর্বশেষ:

আবুধাবি থেকে ফেরার কারণ অনুসন্ধান ও যাত্রীদের সরকারি খরচে পাঠানোর সিদ্ধান্ত

  • Last update: Monday, August 17, 2020

আবুধাবি থেকে ফেরত আসা যাত্রীদের সংশ্লিষ্ট এয়ারলাইন্সে অথবা ক্ষেত্রে বিশেষে সরকারি খরচে পুনরায় ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে প্রবাসীকর্মীদের বিদেশে গমন প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে সোমবার (১৭ আগস্ট)  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত অনলাইন জরুরি আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

এছাড়া যেসব যাত্রীর বাংলাদেশ বিমানের টিকিট বুকিং দেওয়া আছে, তাদের পরবর্তী ফ্লাইটগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের অনুকূলে টিকিট প্রদান করবে। এ ক্ষেত্রে টিকিটের জন্য যাত্রীদের অতিরিক্ত কোনও মূল্য পরিশোধ করতে হবে না বলে সভায় সিদ্ধান্ত হয়।

মন্ত্রণালয় জানায়, সভায় নেওয়া অন্যান্য সিদ্ধান্তের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং এয়ার এরাবিয়ার ফ্লাইটে প্রবাসী কর্মীদের আবুধাবী হতে ফেরত আসার বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে প্রকৃত কারণ অনুসন্ধানপূর্বক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন প্রেরণ করবে। উক্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে উপযুক্ত ফ্লাইটে দেশে প্রত্যাবর্তনকারী যাত্রীদের পুনরায় সংশ্লিষ্ট এয়ারলাইন্স কিংবা ক্ষেত্র বিশেষে সরকারি ব্যবস্থাপনায় গন্তব্য দেশে পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে। বিদেশ গমনেচ্ছু এবং দেশে ফিরে আসতে ইচ্ছুক যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ক্রমান্বয়ে ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। কোভিড-১৯ পরিস্থিতি আরও ভালো হওয়ার সঙ্গে সঙ্গে এ সংখ্যা আরও বাড়ানো হবে এবং বাংলাদেশ বিমানসহ অন্যান্য এয়ারলাইন্সের টিকিটের ন্যায্য মূল্য নির্ধারণের বিষয়ে বেবিচক প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘প্রবাসী কর্মীরা দেশের সম্পদ। প্রবাসী কর্মীরা যাতে সহনশীল পর্যায়ের বিমান ভাড়ায় নির্বিঘ্নে গন্তব্য দেশে ফিরে যেতে পারেন, সেদিকে সংশ্লিষ্ট সবাইকে লক্ষ্য রাখতে হবে। গন্তব্য দেশের চাহিদা অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে প্রয়োজনীয় ডকুমেন্টসহ বিদেশে গমনের ব্যবস্থা করতে হবে। এছাড়াও প্রবাসী কর্মীদের বিদেশ যাত্রা নির্বিঘ্ন করার জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে কূটনৈতিক তৎপরতা অব্যাহত থাকবে।’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন— মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন,পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো মাহবুব আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো মহিবুল হক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো মফিদুর রহমান, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর প্রমুখ।

উৎসঃ বাংলা ট্রিবিউন

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC