April 26, 2024, 7:33 am
সর্বশেষ:
মোরেলগঞ্জে চোখে মরিচের গুড়ো ছিটিয়ে হামলা, ভাংচুর ও মারপিটে আহত-৪ মৌলভীবাজার জেলা বিএনপি’র সম্পাদক ও যুবদল সম্পাদক সহ ১৪ নেতাকর্মী কারাগারে বান্দরবানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন ধর্ষন মামলায় ফের আটক আ’লীগ নেতা মুহিবুর লোহাগাড়ার ইউএনও`র সাথে লোহাগাড়া সাংবাদিক সমিতির নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ সর্বজনীন পেনশন স্কিম সেবা প্রদানে বান্দরবানে হেল্প ডেক্স উদ্বোধন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : শার্শায় তিন পদে ১১ প্রার্থীর মনোনয়ন জমা শার্শায় ৬টি সোনারবার উদ্ধার, আটক ১ সোনারগাঁ বারদী বাজারের ৫০ টাকার খাজনা ৫০০ টাকা মোরেলগঞ্জে অগ্রনী ব্যাংকের পিএলসি নতুন ভবনের উদ্বোধন

আফগানিস্তানে যাওয়াটাই আমেরিকার ইতিহাসের সবচেয়ে বড় ভুলঃ ট্রাম্প

  • Last update: Wednesday, August 18, 2021

আফগানিস্তানে মার্কিনিদের যাওয়াটাকে ‘আমেরিকার ইতিহাসের সবচেয়ে বড় ভুল’ হিসেবে মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন। খবর বিবিসির।

ট্রাম্প বলেন, আফগানিস্তানে যাওয়ার সিদ্ধান্তই ছিল আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় ভুল।

‘আমরা মধ্যপ্রাচ্যকে ধ্বংস করেছি… এতে আমাদের কয়েক ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে। লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। কিন্তু পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। বরং আরও খারাপ হয়েছে। কেননা, পুনর্গঠনের কাজ করতে হচ্ছে। সেখানে সবকিছু ধ্বংস করে দেওয়া হয়েছে।’

‘মধ্যপ্রাচ্যে আটকা যাওয়াটা চোরাবালিতে পড়ার মতোই ছিল,’ যোগ করেন তিনি।

আফগানিস্তান ইস্যুতে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কঠোর সমালোচনাও করেন ট্রাম্প। তিনি দাবি করেন, তিনি সেনা প্রত্যাহারের বিষয়টি নিয়ে নিশ্চয়ই অন্যভাবে কাজ করতেন।

সম্প্রতি আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার নিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তের নিন্দা জানাই।

তিনি বলেন, বাইডেন যুক্তরাষ্ট্রকে হেয় করেছেন যেমনটি করেছিলেন আরেক ডেমোক্রেট প্রেসিডেন্ট জিমি কার্টার। কার্টার ১৯৭৯ সালে ইরান বিপ্লবের সময় এমনভাবে মার্কিনিদের হেয় করেছিলেন।

আফগানিস্তানে তালেবানের দখল নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ’এটি আমাদের জন্য একটি বেদনাদায়ক মুহূর্ত। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অপমানজনক অবস্থায় আর কখনও পড়তে হয়নি। ’

ভাষ্যকারকে উল্টো প্রশ্ন করে ট্রাম্প বলেন, আপনারা কেন এটিকে মনস্তাত্ত্বিক কিংবা সামরিক পরাজয় বলছেন। আফগানিস্তানে যা হয়েছে এর কোনো ব্যাখ্যা নেই। একমাত্র জিমি কার্টারের সময়েই এই ভুল হয়েছিল (ইরান বিপ্লব)।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC