April 26, 2024, 9:37 pm
সর্বশেষ:

আফগানিস্তানের তিনটি বিমানবন্দর পরিচালনা করবে আরব আমিরাত

  • Last update: Friday, May 27, 2022

আফগানিস্তানের তিনটি বিমানবন্দর পরিচালনার দায়িত্ব পেয়েছে সংযুক্ত আরব আমিরাত। আমিরাত প্রেসিডেন্টের উপদেষ্টা আনোয়ার ঘারগাশ বুধবার টুইটারে এই মন্তব্য করেন। এর আগে তালেবান বিষয়টি নিশ্চিত করেছিলেন।

বিমানবন্দর তিনটি পরিচালনার দায়িত্ব পাওয়ার প্রতিযোগিতা করেছিল তুরস্ক ও কাতারও। গত বছরের আগস্টে তালেবান ক্ষমতা গ্রহণের পর বিমানবন্দর পরিচালনা ও নিরাপত্তার সহায়তার কারিগরি দল পাঠিয়েছিল দেশ দুটি।

তালেবানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার মঙ্গলবার কাবুলে সাংবাদিকদের বলেন, তার প্রশাসন বিমানবন্দর পরিচালনার জন্য আমিরাতের সাথে একটি চুক্তিতে উপনীত হয়েছে।

গারগাশ বলেন, আফগানিস্তানের তিনটি বিমানবন্দর পরিচালনার দায়িত্ব আমিরাত যোগ্য প্রার্থী হিসেবেই জয় করেছে। এতে বিমানবন্দরের ব্যবস্থাপনা ও নিরাপত্তার ব্যাপারে আমিরাতের সক্ষমতা ও সামর্থ্যের বিষয়টিই ফুটে ওঠেছে।

আফগানিস্তানে আলোচনার সাথে জড়িত একটি সূত্র রয়টার্সকে জানায়, কাতারে আলোচনার সময় একটি শর্ত সুস্পষ্টভাবে ছিল যে বিমানবন্দরগুলোতে কাতারি নিরাপত্তা সদস্যরা উপস্থিত থাকবেই।

তবে মার্কিন-নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিরুদ্ধে কয়েক দশক ধরে যুদ্ধ করা তালেবান জানিয়েছে, তারা আন্তর্জাতিক বাহিনীর প্রত্যাবর্তন চায় না।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC