April 12, 2024, 11:30 pm

কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারকে অনিয়ম ও দুর্নীতিমুক্ত করতে রেজিস্ট্রেশন একান্ত দরকার

  • Last update: Sunday, March 3, 2024

রফিকুল ইসলাম রফিক , কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারকে অনিয়ম ও দুর্নীতিমুক্ত করতে মরিয়া হয়ে ভূমিকা পালন করছে পৌর বাজার আহবায়ক কমিটির সদস্য সচিব যিনি হচ্ছেন কুড়িগ্রাম জেলার প্রথম ম্যারেজ মিডিয়ার পরিচালক মজনুজ্জামান মজনু। এ নিয়ে কমিটির আহবায়ক/ক্যাশিয়ার আব্দুল হালিমের বিরুদ্ধে কুড়িগ্রাম সদর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন তিনি। হালিমের বিরুদ্ধে দীর্ঘ দিন থেকে আদর্শ পৌর বাজার নিয়ে নানামুখী অভিযোগ চলে আসছে।

অভিযোগের ভিত্তিতে জানা যায়, উক্ত আদর্শ পৌর বাজারের নতুন ও পুরাতন সদস্য ১২৭০ জন। কিন্তু আহবায়ক/ক্যাশিয়ারের হিসাবে ৯৭২ জন। কমিটির সদস্য সচিবের সদস্য সংখ্যা ও আহবায়কের সদস্য সংখ্যায় কোন মিল হচ্ছে না। এই নিয়ে বাজার সমিতির একাধিক সদস্যদের মাঝে নানা প্রশ্ন জেগে উঠেছে। এবং আহবায়ক/ক্যাশিয়ার বাজারের সদস্যদের সদস্য ফি ও মাসিক চাঁদা সঠিক ভাবে হিসাব প্রদান করতে পারছেন না এবং আনুষাঙ্গিক লক্ষ লক্ষ টাকার হিসাব পেন্ডিং রয়েছে । সদস্য সচিব মজনুজ্জামান মজনু দ্বায়িত্ব গ্রহনের পর হতে বাজার কমিটির আহবায়ক/ক্যাশিয়ার, সাবেক সভাপতি আব্দুল হালিমকে বিগত সময়ের হিসাবের নথিপত্র প্রমানাদি চাইলে আহবায়ক নানা অযুহাতে হিসাব দিতে গড়িমসি করছে বলে জানান সদস্য সচিব।

এই নিয়ে আহবায়ক/ক্যাশিয়ার আব্দুল হালিমের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি আদর্শ পৌর বাজারে দীর্ঘদিন যাবত সভাপতির দায়িত্ব পালন করে আসছি, আমার বাজারে ব্যবসায়ী ও নামিদামি ব্যক্তি সহ ৯৭২ জন সদস্য রয়েছে। এবং বাজারের হিসাব নিকাশ, আয় ব্যয়, বিদ্যুৎ বিল, ইজারা খাজনা, পরিচ্ছন্ন কর্মী, নৈশ্য কর্মীসহ সমিতির অফিস সংস্কার খরচ সকল বিষয়ে জানতে চাইলে তিনি জানান, বাজারে মনিটরিং টিম কাজ করছে। ওনারা সবকিছুই জেনে শুনে আমাকে যখন বুঝিয়ে দিবে, আমি তখন সবকিছু বুঝিয়ে দিতে পারবো। আর নির্বাচন কবে হবে এই প্রসঙ্গে কথা হলে তিনি বলেন, আসছে পবিত্র রমজান মাস এই সময় নির্বাচন দেওয়া সম্ভব নয়, নির্বাচন কমিশনারের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন হবে।

এ ব্যাপারে আদর্শ পৌর বাজারের ৫ সদস্য বিশিষ্ট নির্বাচনী কমিটির গঠিত হয়েছে। এর মধ্যে প্রধান নির্বাচন কমিশনার কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি মোস্তাফিজার রহমান রাজু তার সঙ্গে এ প্রতিবেদকের কথা হলে তিনি বলেন, আদর্শ পৌর বাজারের দুর্নীতি বা অনিয়ম সম্পর্কে কেউ আমার কাছে কোন ধরনের অভিযোগ করেনি, যদি আমার কাছে কেউ অভিযোগ করে তাহলে আমি যাচাই-বাছাই করে পদক্ষেপ নেব। বাজারের নির্বাচন বিষয়ে কথা হলে তিনি বলেন, যথা সময়ে নির্বাচন দিবো। নির্বাচনটি হবে নির্বাচনী নীতিমালা অনুযায়ী। স্বচ্ছ ভোটের মাধ্যমে বাজারের ভোটারেরা তাদের মনোনীত প্রার্থীকে নির্বাচিত করবে।
উল্লেখ্য, কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারের শতাধিকের উর্ধ্বে ব্যবসায়ীদের সাথে কথা হলে সকলেই একই বাক্যে প্রকাশ করেন, আমাদের এই বাজারটি অনেক পুরাতন, এই বাজারটির সমিতি সংগঠনও আছে। কিন্তু আজও বদি আমাদের এই বাজারটি রেজিস্টার ভুক্ত হয়নি। আমাদের ব্যবসায়ীদের পক্ষ থেকে একটাই দাবি এবারে যে আহবায়ক কমিটি ৫ জন ও নির্বাচন কমিশনারের দায়িত্বে ৫ জন আছে, উভয়ের সমন্বয়ে বাজারটি যদি রাষ্ট্রীয় আইনে রেজিস্টার ভূক্ত করে নির্বাচন দেয় তাহলে খুবই ভালো হতো। তবে আমরা মনে করি কমিটির বর্তমান সদস্য সচিব ও প্রধান নির্বাচন কমিশনার আমাদের আদর্শ পৌর বাজারটি রেজিষ্ট্রেশন ভুক্ত করে নির্বাচন বাস্তবায়ন সেই সঙ্গে স্বচ্ছতা ও জবাব দিহিতার আওতায় আনার জন্য বিশেষ ভাবে বাজারের সদস্যগন আহ্বান জানিয়েছেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC