May 11, 2024, 2:45 am
সর্বশেষ:
বান্দরবানে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের বীজ ও সার বিতরণ উপজেলা নির্বাচনে প্রার্থী হতে ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ সাতকানিয়ার রাজিয়া হত্যার প্রধান আসামী ফারুখ র‌্যাবের হাতে গ্রেফতার মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর          

ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে ভাষা শহীদদের স্মরণ

  • Last update: Tuesday, February 21, 2023

মোহাম্মদ মিলন আকতার, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ভাষা শহীদের স্মরণে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ,ভাষা সৈনিক মরহুম দবিরুল ইসলাম এর পরিবার, মুক্তিযোদ্ধা কমান্ড, বিএনপি , জাতীয় পার্টি ও অন্যান্য সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্প অর্পণ করা হয় । এ সময় বিভিন্ন রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনসমূহের পক্ষ থেকেও পুষ্প অর্পণ করা হয় । উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা প্রশাসক বিপুল কুমার রায়ের নেতৃত্বে পুষ্পে অর্পণ করা হয় । ঠাকুরগাঁও ২ আসনের সংসদ আলহাজ্ব দবিরুল ইসলাম এমপি পরিবার ও আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্প অর্পণ করেন মাঝারুল ইসলাম সুজন ও মমিনুল ইসলাম সুমন সহ নেতৃবৃন্দ।

বালিয়াডাঙ্গী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এর নেতৃত্বে মুক্তিযুদ্ধাদ্বয় পুস্প অর্পণ করেন । ঠাকুরগাঁও জেলার কৃতি সন্তান ভাষা সৈনিক মরহুম দবিরুল ইসলামের পরিবারের পক্ষ থেকে আহসান উল্লাহ ফিলিপ সহ পরিবারের সদস্য বৃন্দ পুষ্প অর্পণ করেন ।

বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী নেতৃত্বে নেতৃবৃন্দ সহ পুষ্প অর্পণ করেন ।
বালিয়াডাঙ্গী উপজেলা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের পক্ষ থেকে পুষ্প অর্পণ করেন আলী আসলাম জুয়েল সহ নেতৃবৃন্দ ।

বালিয়াডাঙ্গী উপজেলা বিএনপি’র পক্ষ থেকে উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ইউসুফ আলী, অসাধারণ সম্পাদক ডক্টর টি এম মাহবুব রহমানের নেতৃত্বে নেতৃবৃন্দ পুষ্প অর্পণ করেন ।

বালিয়াডাঙ্গী উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান নুরুন নাহার বেগম এর পক্ষ থেকে পুষ্প অর্পণ করেন উপজেলা জাতীয় পার্টি সাধারণ সম্পাদক ও নেতৃবৃন্দ ।বালিয়াডাঙ্গী উপজেলা প্রেসক্লাবের সভাপতি জুলফিকার আলী শাহ নেতৃত্বে প্রেসক্লাবের সদস্য বৃন্দ পুষ্প অর্পণ করেন । এছাড়া বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও পুষ্প অর্পণ করা হয় । উল্লেখ্য,
আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ ফেব্রুয়ারি বাঙালির কাছে এক গৌরবউজ্জ্বল দিন । ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর (UNESCO) প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয় । তারপর ২০০০ সাল থেকে এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করা হয় । ২০১০ সালের পর থেকে রাষ্ট্রসংঘও ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করে আসছে ।

আজকের দিনটি বাংলাদেশে শহিদ দিবস হিসাবে পালন করা হয় । ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে শহিদ হন রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ আরো অনেকে । প্রতি বছর এই দিনে সেজে ওঠে ঢাকাসহ বাংলাদেশের সকল শহিদ মিনার । আজও সেজে উঠেছে শহিদ মিনার চত্বর । ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই বাঙালি জাতি পুষ্প অর অর্পণের মধ্যে দিয়ে। পুষ্প দিতে আশা বাঙালি জাতি এ সময় গান গাইতে থাকেন –

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি…?’

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC