May 11, 2024, 3:56 pm
সর্বশেষ:
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার দাবির প্রতীকী ভোটে প্রস্তাব পাস চট্টগ্রামের লোহাগাড়ায় যুবদল নেতা মুসলিম উদ্দিন গ্রেপ্তার বান্দরবানে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের বীজ ও সার বিতরণ উপজেলা নির্বাচনে প্রার্থী হতে ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ সাতকানিয়ার রাজিয়া হত্যার প্রধান আসামী ফারুখ র‌্যাবের হাতে গ্রেফতার মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি

আমিরাতের সঙ্গে ইসরায়েলের মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন

  • Last update: Tuesday, May 31, 2022

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে প্রথম মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে ইসরায়েল। কোনো আরব রাষ্ট্রের সঙ্গে এটাই ইসরায়েলের বড় ধরনের বাণিজ্যিক চুক্তি। দুদেশের বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যেই তারা এই চুক্তি স্বাক্ষর করেছে।

মঙ্গলবার (৩১ মে) ইসরায়েলের অর্থনীতি ও শিল্প বিষয়ক মন্ত্রী ওরনা বার্বিভাই এবং আরব আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লা বিন তাউক আল মারি দুবাইয়ে ওই চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তির বিষয়ে দুদেশের মধ্যে কয়েক মাস ধরেই আলোচনা চলছিল।

এক টুইট বার্তায় আমিরাতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত আমির হায়েক ওই চুক্তির বিষয়টি নিশ্চিত করেন। আমিরাত-ইসরায়েল বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট দোরিয়ান বারাক জানিয়েছেন, ওই বাণিজ্য চুক্তিতে করের হার, আমদানি এবং বুদ্ধিবৃত্তিক সম্পদের বিষয়টি পরিষ্কার থাকবে। এর ফলে আমিরাতে বিশেষ করে দুবাইয়ে আরও বেশি ইসরায়েলি কোম্পানি তাদের অফিস স্থাপণে উৎসাহিত হবে।

দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যে ব্যবসা করছে এমন ইসরায়েলি কোম্পানিগুলোর মধ্যে অনেকেই চলতি বছরের শেষের দিকে আমিরাতে কাজ শুরু করবে বলে আশা প্রকাশ করেছে ওই কাউন্সিল।

ইসরায়েলি অর্থমন্ত্রণালয় জানিয়েছে, এই চুক্তি স্বাক্ষরের ফলে খাদ্য, কৃষি, প্রসাধনী, চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধসহ ৯৬ শতাংশ পণ্যের ওপর শুল্ক বাতিল করা হবে।

এদিকে আমিরাতের বাণিজ্যমন্ত্রী থানি আল-জেওউদি এক টুইট বার্তায় বলেন, দুদেশের এই বাণিজ্য চুক্তির ফলে প্রবৃদ্ধি বাড়বে, কর্মসংস্থান তৈরি হবে এবং এই অঞ্চলে শান্তি, স্থায়িত্ব ও সম্পদের নতুন যুগের নেতৃত্ব দেবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC