May 11, 2024, 6:17 pm
সর্বশেষ:
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার দাবির প্রতীকী ভোটে প্রস্তাব পাস চট্টগ্রামের লোহাগাড়ায় যুবদল নেতা মুসলিম উদ্দিন গ্রেপ্তার বান্দরবানে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের বীজ ও সার বিতরণ উপজেলা নির্বাচনে প্রার্থী হতে ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ সাতকানিয়ার রাজিয়া হত্যার প্রধান আসামী ফারুখ র‌্যাবের হাতে গ্রেফতার মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি

অস্কারে বাংলাদেশের চলচ্চিত্র ‘গোর’

  • Last update: Thursday, November 4, 2021

একই বছরে অস্কার প্রতিযোগিতার জন্য টিকেট পেয়েছে বাংলাদেশের আরও একটি চলচ্চিত্র ‘গোর’। গাজী রাকায়েত নির্মিত বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি ছবি এটি। এর মূল চরিত্রে আছেন তিনিই। আজমেরী হক বাঁধন অভিনীত ‘রেহানা মরিয়ম নূর’ এবারের আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষার প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশের ছবি হিসেবে প্রতিনিধিত্ব করলেও ‘গোর’ যাচ্ছে সাধারণ ক্যাটাগরিতে।

প্রতি বছরের মতো এবারও ৯৪তম অস্কার আসরের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই কমিটি ‘রেহানা মরিয়ম নূর’ পাঠিয়েছে। সরকারি অনুদানের এই ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই।

গত বছরের ডিসেম্বরে বাংলাদেশে মুক্তি পেয়েছিল ‘গোর’। যার ইংরেজি নাম ‘দ্য গ্রেভ’। মুক্তির সময়ই জানানো হয়েছিল, আন্তর্জাতিকভাবেও ছবিটি মুক্তি পাবে। সেই চিন্তা থেকেই এটি দুই ভাষায় শুটিং করা হয়েছিল। যুক্তরাষ্ট্র ভিত্তিক দুটো ডিজিটাল প্ল্যাটফর্মে ছবিটি মুক্তিও পেয়েছে।

ছবিটিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমি হামিদ, সুষমা সরকার, দিলারা জামান, এস এম মহসিন, শামীম তুষ্টি ও কাজী আনিসুল হক বরুণ।

‘দ্য গ্রেভ’ ও ‘রেহানা মরিয়ম নূর’ অস্কারে অংশ নেওয়া প্রসঙ্গে গাজী রাকায়েত গণমাধ্যমকে বলেন, একসাথে বাংলাদেশের দুটো চলচ্চিত্র অস্কারে যাচ্ছে এটি উল্লেখযোগ্য ঘটনা। এর মাধ্যমে আন্তজার্তিকভাবে ভবিষৎ চলচ্চিত্রের দ্বার উম্মুক্ত হলো। আমার বিশ্বাস, আগামীতে বাংলাদেশের আরও ভালো ভালো চলচ্চিত্র ও নির্মাতা আসবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC