ওমানে লকডাউনে বিপর্যস্ত ঈদের আমেজ

টপ নিউজ মধ্যপ্রাচ্য
Share this news with friends:

মনজুর আহমেদ: মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের সাথে মিল রেখে এবার ওমানেও পালিত হচ্ছে আজ ২০ জুলাই (মঙ্গলবার) পবিত্র ঈদুল আজহা। তবে স্থানীয় ও প্রবাসীরা লকডাউনের আওতায় রয়েছে। নিজ নিজ ঘরে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন প্রবাসী ও স্থানীয়রা।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে নতুন করে লকডাউনের ঘোষণা দিয়েছে করোনা প্রতিরোধে সুপ্রিম কমিটি। যা আজ থেকে কার্যকর হচ্ছে ৪ দিনের সম্পূর্ণ লকডাউন। অর্থাৎ গতকাল ১৯ জুলাই বিকাল ৫টা থেকে ২৪ জুলাই ভোর ৪ টা পর্যন্ত ওমানে সম্পূর্ণ লকডাউনের আওতায় থাকবেন স্থানীয় ও প্রবাসীরা।

Advertisements

২৪ জুলাই বিকাল ৫টা থেকে ভোর ৪টা পর্যন্ত আবারও সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম, জনসাধারণ এবং যান চলাচল বন্ধ থাকবে। এটি শেষ হবে আগামী ৩১ জুলাই ভোর ৪ টায়।

এ সিদ্ধান্তটি পূর্বে ঘোষিত অনুরূপ নিষেধাজ্ঞার বাইরে থাকা ক্রিয়াকলাপ এবং বিভাগগুলিকে ছাড় দেয়া হয়েছে।

কমিটি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ঈদুল আজহার নামাজ, কোরবানির পশুর হাট এবং সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ। পারিবারিক ও সামাজিক অনুষ্ঠান, ঈদের শুভেচ্ছা বিনিময় এবং সম্মিলিত উৎসবও এর আওতাভুক্ত রয়েছে।

Advertisements

এদিকে করোনার প্রকোপ কম থাকায় মুসান্দাম গভর্নোরেটে বাণিজ্যিক কার্যক্রম, মানুষের চলাচল এবং গাড়ি চলবে। এদিকে. দেশটি মিসরের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। একই সঙ্গে সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, তিউনিসিয়া, লিবিয়া, আর্জেন্টিনা, কলম্বিয়া, ব্রুনাইয়ের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

Drop your comments: