April 30, 2024, 6:35 pm
সর্বশেষ:
রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি সাতক্ষীরা তালা উপজেলার তরুণ প্রজন্ম অনলাইন জুয়ায় আসক্ত সাংবাদিকদের সাথে বান্দরবানে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থীর মতবিনিময় সভা রামপালে ট্রাক চাপায় ভ্যানচালকসহ নিহত-৩ লোহাগাড়া চরম্বায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় করেন ধর্মপ্রান মুসল্লিরা

সৌদি-ইরানের দূরত্ব কমে আসছে, কনস্যুলেট চালুর আলোচনা

  • Last update: Tuesday, October 12, 2021

ধারাবাহিক আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যকার দূরত্ব অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছে ইরান ও সৌদি আরব। এই আলোচনায় অংশগ্রহণকারী একজন কূটনীতিকের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দু’দেশ নিজেদের মধ্যকার উত্তেজনা প্রশমনের লক্ষ্যে একটি সমঝোতায় উপনীত হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে।

আসন্ন সমঝোতায় দু’দেশ পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা ও পরস্পর দূতাবাস খোলার আগে কনস্যুলেট খোলার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে।

এএফপি জানিয়েছে, সৌদি আরব ও ইরান সাম্প্রতিক সময়ে দু’দেশের সম্পর্কে উষ্ণতা ফিরে আসার ইঙ্গিত দিলেও উত্তেজনা প্রশমনের জন্য উভয় দেশের পক্ষ থেকে আরো বেশি পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তা রয়ে গেছে।

২০১৬ সালের জানুয়ারি মাসে সৌদি সরকার দেশটির ভিন্ন মতাবলম্বী শিয়া আলেম শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দু’দেশের সম্পর্কে তীব্র উত্তেজনা দেখা দেয়। ইরানের রাজধানী তেহরানসহ দেশের বিভিন্ন শহরে সৌদি আরবের বিরুদ্ধে বিক্ষোভের জের ধরে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

২০২০ সালের শেষদিকে ছিন্ন সম্পর্ককে জোড়া লাগানোর জন্য সৌদি আরবের সঙ্গে ইরানের আলোচনা শুরু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারিত হতে থাকে। চলতি বছরের মার্চ মাসে রিয়াদ ও তেহরান নিজেদের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা নিশ্চিত করে।
সূত্র : পার্স টুডে

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC