May 7, 2024, 5:18 am
সর্বশেষ:
সাতকানিয়ার রাজিয়া হত্যার প্রধান আসামী ফারুখ র‌্যাবের হাতে গ্রেফতার মৌলভীবাজার আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” উদ্বোধন করেন প্রধান বিচারপতি আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালী লবন শ্রমিক কল্যান ইউনিয়নের আলোচনা সভা ও র‌্যালী আন্তর্জাতিক শ্রম দিবসে বাঁশখালীতে রিক্সা শ্রমিকদের আলোচনা সভা ও র‌্যালী রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চুয়াডাঙ্গায় সোনারগাঁয়ে বেপরোয়া মহিউদ্দিন পেপার মিলস, বিলিং ঘর ধসে পড়ে ১০ লাখ টাকার ক্ষতি আলফাডাঙ্গায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় বান্দরবানের ট্রাস্ট ব্যাংকের পাশে আগুন,পুড়ে ছাই দোকান ও বসতঘর           শ্রীমঙ্গল মহিলা ভাইস-চেয়ারম্যান এর বিরুদ্ধে সম্পত্তি জবর দখলের অভিযোগ বাজারে ধানের দাম কম, শ্রমিকের মজুরি বেশি

হজের জন্য আলাদা স্মার্ট কার্ড করলো সৌদি আরব

  • Last update: Wednesday, July 14, 2021

এবারের হজের জন্য স্মার্ট কার্ড চালু করেছে সৌদি আরব। এ স্মার্ট হজ কার্ডে সকল ধরনের সেবার আরেয়াজন করা হয়েছে। এসব সেবার মধ্যে আছে হজ ক্যাম্পে প্রবেশ, গণপরিবহন ব্যবহার, হোটেলে প্রবেশ ও এটিএম কার্ডের মাধ্যমে অর্থ প্রদানের মতো বিষয়গুলো।

এ স্মার্ট হজ কার্ডের মাধ্যমে হারিয়ে যাওয়া হজযাত্রীকেও খুঁজে বের করা যাবে। এছাড়া হজ ক্যাম্পে প্রবেশ, জমায়েতের সময় ও গণপরিবহনে যাতায়ত নিয়ন্ত্রণ করা যাবে।

মক্কা আল-মুকার্রমার গভর্নর ও কেন্দ্রীয় হজ কমিটির চেয়ারম্যান প্রিন্স খালেদ আল-ফয়সালের উপস্থিতিতে এ কার্ডটি উদ্বোধন করা হয়। তিনি সোমবার (মক্কা ও মদিনায় অবস্থিত) হজের পবিত্র স্থানগুলো ভ্রমণ করে হজযাত্রীদের গ্রহণে এসব এলাকার অবকাঠামোগত প্রস্তুতি নিরীক্ষণ করেন।

এছাড়া মক্কার গভর্নর সুমাইসিতে নিরাপত্তা নিয়ন্ত্রণ কেন্দ্র নামের এক প্রকল্প উদ্বোধন করেছেন। এ নিরাপত্তা নিয়ন্ত্রণ কেন্দ্রটি ১.৬ মিলিয়ন স্কয়ার মিটার এলাকা নিয়ে বিস্তৃত।

এ নিরাপত্তা নিয়ন্ত্রণ কেন্দ্র থেকেই স্মার্ট হজ কার্ড প্রদান করা হবে। এ স্মার্ট হজ কার্ডটি হজযাত্রীদের সফরের সময় তাদের প্রদান করা হবে। ওই কার্ডের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে হজের অনুমতি দেয়া হবে আর অতিথেয়তা ও আপ্যায়নের ব্যবস্থা করা হবে। পরিবহনে যাতায়াতের সময় হজযাত্রীর লাগেজ পরিবহন থেকে তাওয়াফ ও মিনা সফরের সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ন্ত্রণ করা হবে এ স্মার্ট হজ কার্ড দ্বারা।

বিশাল স্থানে খাওয়ার জন্য জমায়েত হওয়ার পরিবর্তে হজযাত্রীদের কক্ষে তৈরি খাবার সরবরাহ করা হবে।

সূত্র : গালফ টুডে

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC