May 20, 2024, 5:31 am
সর্বশেষ:
বাংলাদেশ প্রেসক্লাব ইউএইর সভাপতি মামুনুর রশীদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ মোরশেদ আলম বিরোধীদের জেলে ঢুকিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মডেলে নির্বাচন করতে চান মোদি: কেজরিওয়াল এসএমই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী বেনাপোলে দোয়াত কলম প্রতীকের নির্বাচনী গণসমাবেশ দেশজুড়ে আজ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকর

সংলাপ চাই, তবে শর্ত ছাড়া ও সংবিধান মেনে: স্বরাষ্ট্রমন্ত্রী

  • Last update: Wednesday, November 1, 2023

ব্রিটেনের হাইকমিশনার সংলাপের বিষয়ে কথা বলেছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমরা দরজা বন্ধ রাখিনি, আলাপ-আলোচনা করতে চাই। তবে শর্ত ছাড়া এবং সংবিধান মেনে এলে আমরা স্বাগত জানাবো।

বুধবার বাংলাদেশে ব্রিটেনের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আমরা শান্তিপূর্ণ পরিস্থিতি চাই। এসব মেনেই যে কোনো আলোচনা করা সম্ভব। জনগণ যে দলের প্রতি মুখ ফিরিয়ে নিয়েছে, তারা আলোচনা নয়, চায় সহিংসতা। কিন্তু দেশের মানুষ সহিংসতা চায় না, তারা চায় শান্তিপূর্ণ পরিস্থিতি।

কামাল জানান, আইন-শৃঙ্খলা বাহিনী মানুষের নিরাপত্তা দিতে কাজ করছে। গাড়ি পোড়ানো, চোরা হামলা তাদের পূরণো অভ্যাস। তারা ২০১৪ এর মতো শুরু করেছে। সরকার সংযম দেখাচ্ছে। তারা সন্ত্রাস না করলে পরিস্থিতি শান্তিপূর্ণ হবে। পুলিশ যথেষ্ট সংযম প্রদর্শন করেছে। জাতিসংঘ যেটি বলেছে, সেটি বিএনপির জন্য বলেছে। কারণ সন্ত্রাস তারা করছে।

মন্ত্রী জানান, ব্রিটিশ হাইকমিশনার অবৈধ অভিবাসী নিয়ে কথা বলেছেন। তারা বাংলাদেশের সঙ্গে সহযোগিতা বাড়াতে চান। সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আমরা সম্পর্ক আরও উন্নয়ন ও বিভিন্ন সহযোগিতা বাড়ানোর কথা বলেছি।

তিনি জানান, বর্তমান রাজনীতি প্রসঙ্গে সারাহ বলেছেন, আলোচনা একটি প্রধান বিষয়। যে কোনো সঙ্কটে ডায়লগ কাজে আসে। তিনি আলাপচারিতার বিষয়ে গুরুত্ব দিয়েছেন।

এর আগে মঙ্গলবার দুপুরে ইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস নির্বাচন নিয়ে শর্তহীন সংলাপে বসার কথা বলেছিলেন। ওই দিন বিকেলে নির্ধারিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপিকে খুনিদের দল, তাদের সঙ্গে আবার কিসের সংলাপ!

এক সাংবাদিকের উত্তরে মার্কিন রাষ্ট্রদূতের প্রতি প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী বলেন, তাকে প্রশ্ন করা উচিত ছিলো, সাম্প্রতিক সহিংসতায় এতোগুলো মানুষকে হত্যা করা হলো তার বিষয়ে তাদের কোনো মন্তব্য নেই কেন। কিছুদিন আগে একটা উপ-নির্বাচনের সময় হিরো আলম নামের একজন প্রার্থীর ওপর একটা হামলার ঘটনার পর তারা সেই ঘটনার বিচার দাবি করেছিলো, এখন যখন পুলিশ হত্যা করা হলো, এতোগুলো সাংবাদিককে মারা হলো- তারা এর বিচার দাবি করে না কেন?

খুনি-সন্ত্রাসীদের সঙ্গে বৈঠকের কোনো সুযোগ নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, খুনিদের সঙ্গে কিসের বৈঠক, কিসের আলোচনা? যারা এইভাবে মানুষকে হত্যা করতে পারে, যারা আমাদের সসমস্ত উন্নয়ন কর্মকাণ্ড ধ্বংস করতে পারে তাদের সঙ্গে কিসের ডায়লগ?

পিটার হাসকে উদ্দেশ করে সরকারপ্রধান বলেন, তিনি (মার্কিন রাষ্ট্রদূত) বসে ডিনার খাক আর ডায়লগ করুক। এটা আমাদের দেশ, আমরা স্বাধীনতা এনেছি রক্ত দিয়ে।

প্রধানমন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সংলাপ হবে সেদিন তিনিও বিরোধীদের সঙ্গে সংলাপ করবেন ।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC