May 20, 2024, 1:55 am
সর্বশেষ:
বাংলাদেশ প্রেসক্লাব ইউএইর সভাপতি মামুনুর রশীদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ মোরশেদ আলম বিরোধীদের জেলে ঢুকিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মডেলে নির্বাচন করতে চান মোদি: কেজরিওয়াল এসএমই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী বেনাপোলে দোয়াত কলম প্রতীকের নির্বাচনী গণসমাবেশ দেশজুড়ে আজ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকর

বাংলাদেশে লিভার ট্রান্সপ্ল্যান্ট হয় না: খালেদা জিয়ার চিকিৎসক

  • Last update: Monday, October 9, 2023

বাংলাদেশে লিভার ট্রান্সপ্ল্যান্ট হয় না; যা হয়েছে তা পরীক্ষামূলক বলে জানিয়েছেন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এফ এম সিদ্দিকী। বলেন, উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক দেয়া হলেও কাজ হচ্ছে না।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে মেডিকেল বোর্ডের সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

তিনি বলেন, বাংলাদেশে লিভার ট্রান্সপ্ল্যান্টের লোক এবং সেটআপ কোনোটাই নেই। তিনি আরও বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা এমন, যেখানে বাংলাদেশে দেয়ার মতো সব চিকিৎসা শেষ হয়েছে। যদি দুই বছর আগে খালেদা জিয়াকে যথাযথ চিকিৎসা দেয়া যেতো তাহলে তার এমন অবস্থা হতো না বলেও জানান এফ এম সিদ্দিকী।

তিনি জানান, লিভারের সংক্রমণের কারণে বার বার পেটে পানি চলে আসছে বেগম জিয়ার। পেট থেকে পানি হৃদযন্ত্র পর্যন্ত পৌঁছে যাচ্ছে। এ জন্য ইতোমধ্যে তাকে দুই দুই বার সিসিইউতে নেয়া হয়েছে।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক আরও বলেন, বিদেশে নিয়ে গিয়ে যদি মাল্টিপিসিপ্লিনারি কোনো হাসপাতালে চিকিৎসা দেয়া যায় তাহলে এখনও তাকে সুস্থ করা সম্ভব। খালেদা জিয়ার মূল অসুখ হলো সিরোসিস জনিত হাইপার টেনশন। এটার চিকিৎসা এখনও নেই। ফলে দিন দিন তার অবস্থা অবনতির দিকে যাচ্ছে।

৭৮ বছর বয়সি খালেদা জিয়া হার্টের সমস্যা ও লিভারসিরোসিস ছাড়াও নানা শারীরিক জটিলতায় ভুগছেন। এছাড়া, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতা রয়েছে তার। এরই মধ্যে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন তিনি। গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হৃদযন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়। শারীরিক অবস্থার তারতম্যের কারণে সম্প্রতি কয়েক দফায় বেগম খালেদা জিয়াকে হাসপাতালের কেবিন ও সিসিইউতে স্থানান্তর করা হয়।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC