May 18, 2024, 7:06 pm
সর্বশেষ:
রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী বেনাপোলে দোয়াত কলম প্রতীকের নির্বাচনী গণসমাবেশ দেশজুড়ে আজ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকর বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট সরকারের জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝুঁকি হ্রাস করেছে : প্রধানমন্ত্রী নির্বাচনের আড়াই বছর পর বিজয়ী হলেন পরাজিত প্রার্থী

ফ্রান্সের পার্লামেন্টে প্রথম নারী স্পিকার

  • Last update: Wednesday, June 29, 2022

ফ্রান্সে ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার হলেন ইয়েল ব্রন-পিভেট। দেশটির ইতিহাসে তিনিই প্রথম নারী স্পিকার। ২০১৭ থেকে তিনি পার্লামেন্ট সদস্য। স্পিকার নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে ইয়েল গর্ভপাতের অধিকারের প্রসঙ্গ তুললেন। মেয়েদের প্রজননের ক্ষমতার কথাও বলেছেন তিনি। খবর ওয়াশিংটন পোস্টের।

ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে সদ্য নির্বাচিত স্পিকার বলেন, গত শুক্রবার মার্কিন সুপ্রিম কোর্ট নিষ্ঠুর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে আমরা ধাক্কা খেয়েছি। ওই রায় আমাদের মনে করিয়ে দিচ্ছে, আমাদের আরও সতর্ক হতে হবে।

তিনি বলেছেন, কোনো কিছুই ধরে নেয়া ঠিক হবে না। ইতিহাস বলছে, আমরা অনেক উন্নতি করেছি। কিন্তু সেই উন্নতিকে আবার পিছনের দিকে নিয়ে যাওয়া হতে পারে। লড়াই করে মেয়েরা অধিকার পেয়েছে। মেয়েদের সজাগ থাকতে হবে। সেই অধিকার যাতে বজায় থাকে তার জন্য লড়তে হবে।

রাজনীতিতে তিনি খুব বেশিদিন আসেননি। আগে তিনি সোশ্যালিস্ট পার্টিতে ছিলেন। ২০১৭-র পার্লামেন্ট নির্বাচনের আগে তিনি ম্যাক্রোঁর জোটে যোগ দেন। তিনি এক মাস মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC