October 18, 2024, 10:50 am
সর্বশেষ:
সোনারগাঁয়ে কবরস্থানের জমি বিক্রির প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন সাংবাদিক সংগঠনের অফিস দখলে নিয়ে ব্যক্তিগত অফিস বানালেন বিএনপি নেতা হাসান সাতক্ষীরায় মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম ও দূনীতির অভিযোগ ভারতে পালানোর সময় শেরপুর জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক চন্দ্রপাল আটক ইসলামী অর্থনীতি বিকাশে কাজ করছে জেনিথ ইসলামী লাইফ: কামালুদ্দিন জাফরী আলফাডাঙ্গা প্রেসক্লাবের নব-নির্বাচিত কার্যনিবাহী কমিটির পরিচিতি ও অভিষেক অনুষ্ঠান চোরাইপথে ভারতীয় শাড়িসহ সিএনজি আটক  বেনাপোল সীমান্তে পঁচা পানির পুকুরে মিলল ৬লাখ টাকার ফেনসিডিল বান্দরবানে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন সিরাজগঞ্জে প্রাইভেটকার-সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত-১

পবিত্র কাবাঘরের চাবি রক্ষক মারা গেছেন

  • Last update: Saturday, June 22, 2024

পবিত্র কাবাঘরের চাবি রক্ষক ড. শায়খ সালেহ আল শাইবা ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। স্থানীয় সময় শনিবার (২২ জুন) সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

হারামাইন শরিফাইনের তথ্যভিত্তিক ভেরিফায়েড ফেসবুক পেজ ইনসাইড দ্য হারামাইন এই খবর জানিয়েছে।

পেইজে বলা হয়েছে, মক্কা বিজয়ের পর থেকে ড. সালেহ বিন জাইন কাবাঘরের ১০৯তম অভিভাবক ছিলেন। তিনি হজরত উসমান ইবনে তালহা রা.-এর বংশধর ছিলেন। বায়তুল্লাহয় জানাজা শেষে তাকে জান্নাতুল মুআল্লায় দাফন করা হবে বলে জানা গেছে।

জাহেলি যুগ থেকেই কাবাঘরের চাবি শায়বা গোত্রের কাছে থাকত। মক্কা বিজয়ের দিন রাসুলুল্লাহ সা. নিজেই ওই গোত্রের উসমান ইবনে তালহার (রা.) কাছে চাবি হস্তান্তর করে তাকে সম্মানিত করেন।

এসময় তিনি বলে দেন, ‘এখন থেকে এ চাবি তোমার বংশধরের হাতেই থাকবে, একেবারে কেয়ামত পর্যন্ত। তোমাদের হাত থেকে এ চাবি কেউ নিতে চাইলে সে হবে জালিম।’

সেই ধারা এখনো চলমান। উসমান ইবনে তালহা রা.-এর বংশধরেরা পর্যায়ক্রমে চাবি বহন করে আসছেন। তাদের কাছ থেকে চাবি নিয়েই বিভিন্ন সময় সৌদি আরবের বাদশাহ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ পবিত্র কাবা ঘরে প্রবেশ করে থাকেন। তারাই কাবার দরজা খুলে দেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC