May 20, 2024, 6:20 am
সর্বশেষ:
বাংলাদেশ প্রেসক্লাব ইউএইর সভাপতি মামুনুর রশীদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ মোরশেদ আলম বিরোধীদের জেলে ঢুকিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মডেলে নির্বাচন করতে চান মোদি: কেজরিওয়াল এসএমই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী বেনাপোলে দোয়াত কলম প্রতীকের নির্বাচনী গণসমাবেশ দেশজুড়ে আজ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকর

নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রয়োজন শর্তহীন সংলাপ: মার্কিন রাষ্ট্রদূত

  • Last update: Tuesday, October 31, 2023

গণতন্ত্রে রাজনৈতিক সংঘাতের কোনো স্থান নেই, নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রয়োজন শর্তহীন রাজনৈতিক সংলাপ এমন মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে এ মন্তব্য করেন তিনি।

সকাল সাড়ে ১০টায় প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে হয় পিটার হাসের। বৈঠকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সংলাপের ওপর জোর দেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী আমরা নির্বাচনে স্বচ্ছতা ও জবাবদিহিতা চাই।

তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করা রাজনৈতিক দল, সরকার, ভোটার, আইনশৃঙ্খলা বাহিনী, সুশীল সমাজ, গণমাধ্যম এবং অবশ্যই নির্বাচন কমিশনের দায়িত্ব।

পিটার হাস আরও বলেন, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে অবমূল্যায়ন করে এমন যে কোনো প্রতিক্রিয়া, ইন্টারনেট ব্যবহারে বাধা প্রদান, সহিংসতা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলে। আমি আশা করি সব পক্ষ শর্তহীনভাবে সংলাপে বসে সামনের দিকে এগোবে এবং অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পথ খুঁজে নেবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হচ্ছে আগামীকাল বুধবার থেকে। নির্বাচন কমিশন যখন তফসিল ঘোষণার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে, তখন হঠাৎ করে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনারের এ আকষ্মিক বৈঠক।

সকাল সাড়ে ১০টায় বৈঠকের জন্য সময় নির্ধারিত থাকলেও ১০টার আগেই ইসিতে প্রবেশ করেন পিটার হাস। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কক্ষেই শুরু হয় বৈঠক। বৈঠকে সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার আহসান হাবিব খান ও কমিশন সচিব অংশ নেন। প্রায় দেড় ঘণ্টার বৈঠক শেষে প্রথমেই গণমাধ্যমে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC