May 19, 2024, 1:30 pm
সর্বশেষ:
এসএমই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী বেনাপোলে দোয়াত কলম প্রতীকের নির্বাচনী গণসমাবেশ দেশজুড়ে আজ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকর বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট সরকারের জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝুঁকি হ্রাস করেছে : প্রধানমন্ত্রী

জাপান থেকে সরাসরি মোংলায় ভিড়ল গাড়িবাহী জাহাজ

  • Last update: Sunday, August 7, 2022

প্রথম বারের মতো জাপান থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছে বিদেশি গাড়িবাহী একটি জাহাজ। ছবি : এনটিভি
প্রথম বারের মতো জাপান থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছে বিদেশি গাড়িবাহী একটি জাহাজ। আজ রোববার সকাল সাড়ে ৭টার দিকে মালেশিয়ার পতাকাবাহী জাহাজ এম ভি মালয়েশিয়া স্টার বন্দরের ছয় নম্বর জেটিতে ভিড়েছে ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন জানান, আজ আসা জাহাজটিতে এক হাজার ২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি এসেছে। জাপান থেকে আমদানি করা গাড়ি নিয়ে জাহাজটি সরাসরি এ বন্দরে ভিড়েছে।

এর আগে জাপান থেকে আমদানি করা গাড়ি চট্টগ্রাম সমুদ্রবন্দরে কিছু পণ্য খালাস করে মোংলা বন্দরে আসত। সে সময় জাহাজগুলোতে ৫০০ থেকে সর্বাধিক ৭০০টি গাড়ি আমদানি হয়েছে। কিন্তু, পদ্মা সেতুর কারণে খরচ কম ও দূরত্ব কমে আসায় আমদানিকারকেরা এখন সরাসরি মোংলা বন্দরে গাড়ি আমদানি করছেন।

গাড়িবাহী এম ভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপের খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, ‘জাপান থেকে এক হাজার ২৮০টি গাড়ি নিয়ে এ জাহাজটি সরাসরি মোংলা বন্দরে এসেছে। এর আগে চট্টগ্রাম বন্দরে গাড়ি নামিয়ে মোংলায় বাকি গাড়ি নিয়ে আসতো জাহাজগুলো। কিন্তু, পদ্মা সেতু চালুর পরে এই প্রথম এত বেশি গাড়ি নিয়ে বন্দরে এসেছে বিদেশি জাহাজটি।’ আজই ওই জাহাজ থেকে সব গাড়ি খালাস করা হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘পদ্মা সেতু চালু হওয়ায় রাজধানী ঢাকা থেকে সড়ক পথে দূরত্ব কমে যাওয়ায় আমদানি-রপ্তানিকারকদের পাশাপাশি শিল্পপ্রতিষ্ঠানের মালিকদের নজর এখন মোংলা বন্দরের দিকে।’ এ ছাড়া সম্প্রতি রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে মোংলা বন্দর রেকর্ড গড়েছে। এখন বিদেশ থেকে গাড়ি নিয়ে সরাসরি জাহাজ আসছে এ বন্দরে। এখানে গাড়ি খালাস করে কম সময়ের মধ্যে পদ্মা সেতু দিয়ে দ্রত ঢাকায় পৌঁছে যাবে মোংলা বন্দরে আমদানি হওয়া গাড়িগুলো।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC