May 19, 2024, 1:54 pm
সর্বশেষ:
এসএমই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী বেনাপোলে দোয়াত কলম প্রতীকের নির্বাচনী গণসমাবেশ দেশজুড়ে আজ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকর বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট সরকারের জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝুঁকি হ্রাস করেছে : প্রধানমন্ত্রী

চলতি বছর হজে এক কোটি ২০ লাখ লিটার জমজমের পানি বিতরণ

  • Last update: Wednesday, July 20, 2022

চলতি বছরের হজ মৌসুমে পবিত্র কাবা চত্বরে (মসজিদুল হারাম) অন্তত এক কোটি ২০ লাখ লিটার জমজমের পানি বিতরণ করেছে সৌদি আরব। জিলহজ মাসের প্রথম ১৫ দিনে সারা বিশ্বের হজযাত্রীদের মধ্যে এই পানি বিতরণ করা হয়।

শনিবার মসজিদুল হারাম ও মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সি বিভাগ এ তথ্য জানায়।

মসজিদুল হারামের জমজম পানি বিতরণ বিষয়ক প্রধান ড. আবদুর রহমান আল জাহরানি জানান, এবার মসজিদ চত্বরে ও এর আশপাশের করিডরে হজযাত্রীদের মধ্যে ৯ লাখ ৯০ হাজার লিটার জমজমের পানি বিতরণ করেছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ।

৩৩০ মিলিলিটার বিশিষ্ট ৩০ লাখ বোতলে তা বিতরণ করা হয়। এ ছাড়া ২৫ হাজার পানির কনটেইনারে বাকি এক কোটি ১০ লাখ লিটার পানি বিতরণ করা হয়। পানি বিতরণের কাজে অংশ নেন এক হাজার ১৫০ জন কর্মী। প্রতিদিন পাঁচবার এসব বোতল, কনটেইনার ও ট্রলি ভর্তি করা হয়।

আল জাহরানি আরো জানান, মুসল্লিদের তৃষ্ণা নিবারণে স্মার্ট কার্ড ও রোবটের মাধ্যমেও জমজমের পানি বিতরণ করা হয়েছে। নির্ধারিত সময়ে স্বাস্থ্যবিধি মেনে জমজমের পানি বিতরণের কনটেইনারগুলো জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করা হয়। এরপর তা ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়। ১৫০ জনের তত্ত্বাবধানে এসবের পরিবহন, বিতরণ ও পরিচ্ছন্নতা নিশ্চিত করা হয়। এদিকে মসজিদে আনা পানির ৭০টির বেশি নমুনা প্রতিদিন ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। পবিত্র রমজান মাস ও হজের মৌসুমসহ সারা বছরে আড়াই কোটি লিটারের বেশি জমজমের পানি বিতরণ করা হয়।

সূত্র : আরব নিউজ ও অন্যান্য

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC