May 17, 2024, 5:58 pm

কয়রা সদর ইউনিয়নে কারিতাসের প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত

  • Last update: Wednesday, February 8, 2023

মিনহাজ দিপু, খুলনা প্রতিনিধি: বুধবার (৮ ফেব্রুয়ারী) কয়রা সদর ইউনিয়নে কয়রা শেখ রাসেল প্রতিবন্ধী এবং অটিষ্টিক বিদ্যালয় কনফারেন্স রুমে সকাল ১১:০০ ঘটিকায় কারিতাস খুলনা অঞ্চলের আওতায় কয়রা সদর ইউনিয়নে বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা জেলার উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং জলবায়ু পরিবর্তনে অভিযোজন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত মো: মাসুম বিল্লাহ ভারপ্রাপ্ত চেয়ারম্যান, কয়রা সদর ইউনিয়ন পরিষদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মি. পবিত্র কুমার মন্ডল, প্রকল্প সমন্বয়কারী (বিএমজেড-ডিআরআর-সিসিএ প্রকল্প) কারিতাস খুলনা অঞ্চল। এছাড়াও উপস্থিত ছিলেন কয়রা সদর ইউনিয়ন পরিষদের সুযোগ্য ইউপি সদস্য ও সদস্যা, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য/সদস্যা, ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য/সদস্যা, সিপিপি, সিবিও প্রতিনিধি, সরকারী কর্মকর্তার প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি এবং প্রকল্পের অন্যান্য কর্মীবৃন্দ।

প্রকল্প সমন্বয়কারী মি: পবিত্র কুমার মন্ডল প্রকল্প অবহিতকরণ সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে প্রকল্প শুরুর সংক্ষিপ্ত প্রেক্ষাপট তুলে ধরেন। ফিজিবিলিটি স্ট্যাডির মধ্য দিয়ে আমরা এলাকার সার্বিক পরিস্থিতি তুলে ধরতে সক্ষম হয়েছিলাম। যার পরিপ্রেক্ষিতে সুফল হিসাবে কারিতাস জার্মানী সরকারের সহযোগীতায় আমরা আজকের এই বিএমজেড-ডিআরআর-সিসিএ প্রকল্পটি পেয়েছি। এখন আমরা যদি প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্যকে মাথায় রেখে ভালোমতো কাজ করতে পারি, তাহলে প্রকল্পের সুন্দর সম্ভাবনা তৈরি হবে। তিনি বলেন, আমরা যেন দুর্যোগে ক্ষতিগ্রস্থ জনগণদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে প্রকল্পের কাজ সুন্দরভাবে কাজ করতে পারি এই আশাবাদ ব্যাক্ত করেন এবং কারিতাস বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য এবং প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য এবং প্রকল্পের ফলাফল ভিত্তিক কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

উক্ত সভার প্রধান অতিথি মো: মাসুম বিল্লাহ বলেন, কয়রা উপজেলা অত্যন্ত দুর্যোগ প্রবণ এলাকা, আমাদের এখানে আইলা, আক্ষান, বুলবুল ঘূর্ণিঝড়ে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছিল তার ক্ষত আজও আমরা বয়ে বেড়াচ্ছি। কারিতাস বাংলাদেশ আমাদের কয়রা উপজেলার নতুন প্রকল্পের কার্যক্রম শুরু করার জন্য কয়রা সদর ইউনিয়নের পক্ষ থেকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। প্রকল্পের কাজের মধে দিয়ে বিপদাপন্ন জনগোষ্ঠিদের দুর্যোগে ক্ষয়ক্ষতি কমানোর জন্য যে কাজগুলি খুব জরুরি সেই কাজগুলি অগ্রাধিকার ভিত্তিতে আগে বাস্তবায়ন করা। যে কাজগুলি এখন জরুরী নয়, সেই কাজগুলি অগ্রাধিকার ভিত্তিতে পরে করা। এই প্রকল্পের দুর্যোগ সহনশীল অবকাঠামো উন্নয়নমূলক কাজ অত্যন্ত সময় উপযোগী সে জন্য কারিতাস সহ ডোনার প্রতিনিধিকে ধন্যবাদ জনান। তিনি বলেন, কারিতাসের কাজের স্বচ্ছতা এবং জবাবদিহিতা রয়েছে। এ ধরণের কাজে সরকার এবং এনজিওদের পাশাপাশি স্থানীয় জনগণ, সুশীল সমাজ, ইউডিএমসি, শিক্ষক ও জনপ্রতিনিধিদের উন্নয়নমূলক কাজে সহযোগীতা করার জন্য এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, কারিতাস যদি আমাদের কোটি টাকার বিল্ডিং তৈরী দেই কিন্তু সেই বিল্ডিং যদি আমরা সঠিকভাবে ব্যবহার বা রক্ষণাবেক্ষন না করতে পারি এবং নিয়মিত পরিষ্কার পরিছন্ন না করি, তাহলে উক্ত বিল্ডিং ও দ্রুত নষ্ট হয়ে যাবে। সেজন্য আমাদের আরো বেশী সচেতন হতে হবে। উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে প্রকল্প অবহিতকরণ সভার সমাপ্তি ঘোষণা করেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC