May 18, 2024, 5:53 pm
সর্বশেষ:
রামপালে ৬৩০ জন রোগী পেল বিনামূল্যে ছানি অপারেশনের সুযোগ  চাল বিতরণে অনিয়মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত মোরেলগঞ্জের পোলেরহাট বাজারে ভয়াবহ অগ্নিকান্ড, ১৩ দোকান পুড়ে ছাই মৌলভীবাজারে নদী রক্ষার বাঁধ নির্মাণে দীর্ঘসূত্রতা ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী বেনাপোলে দোয়াত কলম প্রতীকের নির্বাচনী গণসমাবেশ দেশজুড়ে আজ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকর বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট সরকারের জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝুঁকি হ্রাস করেছে : প্রধানমন্ত্রী নির্বাচনের আড়াই বছর পর বিজয়ী হলেন পরাজিত প্রার্থী

অস্ট্রেলিয়ায় সেরা শিক্ষক হলেন বাংলাদেশি মোয়াজ্জেম

  • Last update: Sunday, August 23, 2020

অস্ট্রেলিয়ায় সেরা শিক্ষক হলেন বাংলাদেশের মোয়াজ্জেম। অসম্ভবকেই সম্ভব করে দেখিয়েছেন বাংলাদেশের সন্তান ডক্টর মোয়াজ্জেম হোসেন। তিনি অস্ট্রেলিয়ায় মারডক বিশ্ববিদ্যালয়ের পিভিসি অ্যাওয়ার্ড ফর এক্সেলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং ২০২০ লাভ করেছেন!

মোয়াজ্জেম হোসেনের বাবা মফিজউদ্দিন সরদার ছিলেন প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক। মা দেলোয়ার বেগম ছিলেন একজন আদর্শ গৃহিণী! তাদেরই ছেলে আজ অস্ট্রেলিয়ার বিখ্যাত মারডক বিশবিদ্যালয়ের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক! তার এ সাফল্যে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার (পার্থ শহর) বাংলাদেশি কমিউনিটি আনন্দিত।

মোয়াজ্জেম হোসেন অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়ের ‘সাসটেইনেবিলিটি অ্যাকাউন্টিং ও গভর্নেন্স’র অ্যাসোসিয়েট প্রফেসর। তিনি একই বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলের অত্যন্ত জনপ্রিয় একজন শিক্ষক। এডুকেশনাল টেকনোলজি ও স্টুডেন্ট এনগেজমেন্টে বিষয়ে তার অসামান্য অভিজ্ঞতা ও সফলতা রয়েছে। অ্যাকাউন্টিংয়ের মত কঠিন বিষয়কে তিনি আন্ডারগ্রাজুয়েট ও পোস্টগ্রাজুয়েট ছাত্রছাত্রীদের মাঝে অত্যন্ত জনপ্রিয় ও আকর্ষণীয় করে তুলেছেন।

মোয়াজ্জেম এর আগেও অসাধারণ টিচিং স্টাইল ও ইন্ডাস্ট্রি অরিয়েন্টেড লার্নিং অ্যাপ্রচের জন্য ২০১৬, ২০১৮, ২০১৯ সালে মারডক বিজনেস স্কুলের সর্বশ্রেষ্ঠ শিক্ষক হয়েছিলেন। এ অ্যাওয়ার্ড তাকে পরবর্তীতে ‘অস্ট্রেলিয়ান অ্যাওয়ার্ড ফর ইউনিভার্সিটি টিচিং (এএইউটি)’ প্রতিযোগিতায় অংশগ্রহণ ও সাফল্য লাভের ক্ষেত্রে অনুপ্রেরণা জোগাবে। তবে এএইউটি পুরস্কারের জন্য অস্ট্রেলিয়ার ৪২টি বিশ্ববিদ্যালয় থেকে সেরা শিক্ষকরা মনোনয়ন পান!

মারডক বিশ্ববিদ্যালয়ে যোগাদনের আগে ডক্টর মোয়াজ্জেম হোসেন কার্টিন বিশ্ববিদ্যালয় ও এডিথ কোয়ান বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন অধ্যাপনা করেছেন। ২০০৬ সালে উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া যাওয়ার আগে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হিউম্যানিটিস ডিপার্টমেন্ট ও ঢাকা সিটি কলেজে অধ্যাপনা করেছেন।

ডক্টর মোয়াজ্জেম ‘কোলাবরেটিভ লার্নিং ইউজিং এডুকেশনাল টেকনোলজিস ইন ব্লেন্ডেড লার্নিং এনভায়রনমেন্ট’র একজন অভিজ্ঞ অ্যাক্যাডেমিক। ছোটবেলা থেকে তিনি অত্যন্ত মেধাবী। তিনি অস্ট্রেলিয়ার একজন প্রফেশনাল চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, সার্টিফাইড প্রাক্টিসিং অ্যাকাউন্টেন্ট, সার্টিফাইড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট, মেম্বার অব ইনস্টিটিউট অব পাবলিক অ্যাকাউন্টেন্টস অব অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া ছাড়াও তিনি অ্যাসোসিয়েট অব ফিন্যান্সিয়াল অ্যাকাউন্টেন্ট ইউকে। এমনকি কারিকুলাম ডিজাইন, এডুকেশনাল টেকনোলজি ভিত্তিক স্টুডেন্ট এনগেজমেন্টে দক্ষতার জন্য যুক্তরাজ্যের হায়ার এডুকেশন একাডেমি তাকে ফেলোশিপ দিয়েছে।

এ ছাড়াও তিনি আমেরিকান অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন, ব্রিটিশ অ্যাকাউন্টিং অ্যান্ড ফাইন্যান্স অ্যাসোসিয়েশন, ইউরোপিয়ান অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন, অ্যাকাউন্টিং অ্যান্ড ফাইন্যান্স অ্যাসোসিয়েশন অব অস্ট্রেলিয়া অ্যান্ড নিউজিল্যান্ড, সেন্টার ফর ইনভায়রনমেন্টাল অ্যান্ড সোশ্যাল অ্যাকাউন্টিং রিসার্চে সম্মানিত সদস্য। ডক্টর মোয়াজ্জেম পরপর দুবার মারডক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের নির্বাচিত সদস্য হয়েছেন। তিনিই প্রথম বাংলাদেশি; যিনি পরপর দুবার নির্বাচিত হয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের এডুকেশন কমিটিরও অন্যতম সদস্য হিসেবে কাজ করেছেন।

মাদারীপুরের কালকিনি উপজেলার রমজানপুর ইউনিয়নের উত্তর চর আইর কান্দি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা ২০১৭ সালে এবং মা ২০১৩ সালে জান্নাতবাসী হয়েছেন। তারা তিন ভাই। মোয়াজ্জেম সবার বড়। মেজভাই রেডিও ফুর্তির হেড অব সেলস অ্যান্ড অ্যাক্টিভেশনে কর্মরত। ছোটভাই রানার অটোমোবাইলের রিজিওনাল হেড হিসেবে কর্মরত।

ব্যক্তিগত জীবনে মোয়াজ্জেম এক ছেলে ও এক মেয়ের বাবা। তার স্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং ডিপার্টমেন্টের প্রাক্তন সহযোগী অধ্যাপক ড. আকলিমা চৌধুরী লিমা। তিনি বর্তমানে অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয় ও সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন অধ্যাপনা করছেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC