May 17, 2024, 9:14 am
সর্বশেষ:

অবৈধ সুদ কারবারি কারাগারে

  • Last update: Thursday, November 10, 2022

তিমির বনিক, মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মিথ্যা তথ্য দিয়ে মামলা দায়ের ও প্রতিপক্ষকে হয়রানির অভিযোগে সি.আর ৪৭৫/২০২২(সদর) নং মামলার বাদী সুন্দর আলীর বিরুদ্ধে মামলা করার জন্য মৌলভীবাজার মডেল থানা’কে নির্দেশ প্রদান করেছেন বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহম্মদ আলী আহসান। গতকাল বুধবার (৯নভেম্বর) এই আদেশ প্রদান করেন আদালত।

আদালতের বেঞ্চ সহকারী প্রণব চন্দ্র গোপ ও নথি সুত্রের বরাতে জানা যায়, গত ১৫/০৬/২০২১ খ্রি. তারিখ রোজ মঙ্গলবার বিকাল ৩ ঘটিকায় বর্ণিত মামলার বাদী সুন্দর আলী পূর্ব মাতারকাপন, মৌলভীবাজার সদর, আসামী ১। নিতেশ দাশ ও ২। গীতারানী দাশ তাদের মেয়ের বিবাহ উপলক্ষে বাদী সুন্দর আলীর নিকট হতে ৪ লাখ (চার লক্ষ) টাকা ঋন নেন। পরবর্তী সময়ে উক্ত টাকা পরিশোধ করতে না পারায় বর্ণিত আসামীদের বিরুদ্ধে সুন্দর আলী বাদী হয়ে গত ২৭/০৬/২০২২খ্রি. তারিখ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমল গ্রহণকারী আদালত. মৌলভীবাজার সদর- দন্ডবিধির, ১৮৬০ এর ৪০৬/৪২০/৫০৬ (দ্বিতীয় অংশ) ধারায় মামলা দায়ের করলে আদালত উক্ত ধারায় মামলা আমলে নিয়ে আসামীদের প্রতি সমন ইস্যু করেন অদ্য বুধবার (৯ নভেম্বর) মামলার তারিখ ধার্য রাখেন। এর ধারাবাহিকতায় বুধবার (৯ নভেম্বর) ধার্য তারিখে আসামীগণ বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলী আদালতে বিজ্ঞ আইনজীবী জামাল আহমদ এর মাধ্যমে জামিনের আবেদন করেন। জামিন শুনানীর সময় আদালতে উপস্থিত আসামী পক্ষের বিজ্ঞ আইনজীবী ও স্থানীয় ইউপি সদস্য মোঃ ফজলুর রহমান এর মাধ্যমে আদালত অবগত হন যে, বাদী সুন্দর আলীর নিকট হতে আসামীগণ চিকিৎসা সংক্রান্তে টাকার প্রয়োজনে মাত্র ২৫ হাজার (পঁচিশ হাজার) টাকা ধার করেন।

পরবর্তীতে বিজ্ঞ আদালত স্থানীয় ইউপি সদস্য মোঃ ফজলুর রহমান ও আসামী নিতেশ দাশ এর জবানবন্দি গ্রহণ করলে তাঁরা আদালত’কে অবহিত করেন যে, মামলার আর্জিতে উল্লেখিত ৪ লাখ (চার লক্ষ) টাকা ঋন দেন নাই। বাদী সুন্দর আলী মিথ্যার আশ্রয় নিয়ে জাল চুক্তিপত্র সম্পাদনের মাধ্যমে উক্ত মামলা দায়ের করেন এবং বাদী সুন্দর আলী একজন প্রখ্যাত সুনামধন্য দাদন ব্যবসায়ী হিসেবে এলাকায় সুপরিচিত বহন করেন।

স্থানীয় অনেক মানুষকে সুদে টাকা প্রদান করেন ও পরবর্তীতে চক্রবৃদ্ধি হারে সুদের টাকা আদায়ের জন্য বিভিন্ন প্রকার অন্যায় নির্যাতন করেন।
উক্ত অবৈধ ও অনিবন্ধিত সুদ কারবারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়ে মাননীয় উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। এমতাবস্থায়, সংশ্লিষ্ট আদালতের বিচারক বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহম্মদ আলী আহসান অবহিত হয়ে বাদী সুন্দর আলীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মৌলভীবাজার মডেল থানা’কে নির্দেশ দিয়ে বাদী সুন্দর আলীকে কোর্ট কাস্টডিতে প্রেরণ করেন ও আসামীদের জামিনের আদেশ প্রদান করেন।

এদিকে শুনানীর সময় বিজ্ঞ বিচারক আদালতে উপস্থিত মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সহঃ সভাপতি আইনজীবী এডঃ ডাডলি ডেরিক প্রেন্টিসসহ উপস্থিত আইনজীবীদের উদ্দেশ্যে বলেন এ দেশের অধিকাংশ মানুষই অসহায় দারিদ্রপীড়িত। গরীব, অসহায় ও নির্যাতিত সুবিধাবঞ্চিত মানুষদের পাশে থেকে আইনী সেবা প্রদানের জন্য অনুরোধ করেন এবং মানুষ যেন মিথ্যা মামলায় হয়রানী না হয় সেজন্য মামলা দায়েরের ক্ষেত্রে বিজ্ঞ আইনজীবীদের আরও সতর্ক থাকার নির্দেশনা প্রদান করেন।

এ বিষয়ে জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) রাধাপদ দেব সজল বলেন, সুদ মানুষকে প্রকৃত অর্থনৈতিক কার্যকলাপ থেকে ফিরিয়ে রাখে । আদালতের উক্তরূপ আদেশের ফলে সমাজে অবৈধ সুদ কারবারীর সংখ্যা হ্রাস পাবে । এটি একটি যুগান্তকারী আদেশ হয়ে থাকবে বলে মনে করি।

এ ব্যাপারে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাবেক পি,পি এ.এস.এম. আজাদুর রহমান বলেন, অনিবন্ধিত সুদ কারবারীর বিরুদ্ধে উক্ত ব্যতিক্রমী ও যুগান্তকারী আদেশের ফলে সমাজে অবৈধ সুদ কারবারির সংখ্যা হ্রাস পাবে।

এবিষয়ে, মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোঃ বদরুল হোসেন ইকবাল বলেন, আদালত যে দৃষ্টান্তমূলক আদেশ দিয়েছেন যার ফলে সমাজে নিরীহ ও নির্যাতিত মানুষের অবৈধ ও অনিবন্ধিত সুদ কারবারীদের করাল গ্রাস থেকে সাধারণ ও অসহায় মানুষ গুলো মুক্তি পাবার বিষয়ে আশার সঞ্চার হয়েছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC