টপ নিউজ লাইফস্টাইল স্বাস্থ্য

১০ কোটি রাশিয়ার ভ্যাকসিন আনতে চুক্তি করলো ভারত

Share this news with friends:

রাশিয়া ভারতকে অন্তত ১০ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়ার তৈরি ভ্যাকসিন নিতে এখন পর্যন্ত ৩২টি দেশ চুক্তি করেছে। তাদের মধ্যে ভারত অন্যতম। বুধবার (১৬ সেপ্টেম্বর) রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালে সহায়তা এবং বণ্টনের সঙ্গে ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরির সঙ্গে চুক্তি হয়েছে।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়াল সফল হলে এ বছরের শেষের দিকে ভ্যাকসিন আমদানি শুরু করবে ভারত। এ বিষয়ে চুক্তির বিষয়ে বিস্তারিত তথ্য নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে ডক্টর রেড্ডি ল্যাবরেটরি।
ডক্টর রেড্ডির কো-চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ জানান, প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ফলাফলে ‘আশা দেখা গিয়েছে এবং ভারতের প্রয়োজন অনুযায়ী ভ্যাকসিন সরবরাহ করতে তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালাব আমরা।

Advertisements

আরডিআইএফ জানিয়েছে, চলতি মাসের শুরু দিকে রাশিয়া মস্কোতে ৪০ হাজার স্বেচ্ছাসেবীর একটি তালিকা তৈরি করেছে ভ্যাকসিন পরীক্ষার জন্য। প্রথম ফলাফল আগামী মাসে বা নভেম্বর মাসে প্রকাশ করা হবে।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের পরই অর্থাৎ আক্রান্তের দিক থেকে বিশ্বের দ্বিতীয় দেশ ভারত। বেশ কিছু দিন দৈনিক আক্রান্তের সংখ্যা ৯০ হাজারের বেশি থাকার পর গতকাল ৮৩ হাজারে নেমেছিল। বুধবার ফের ৯০ হাজার পার কারায় পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে দেশটির সরকার। সেই সঙ্গে এক দিনে মৃত্যুও প্রায় ১৩০০ ছুঁইছুঁই। তবে গত পাঁচ দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে অনেক বেশি।

Advertisements
Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *