March 4, 2024, 5:40 am
সর্বশেষ:
ভুতের আড্ডায় প্রশাসনের অভিযান, আপত্তিকর অবস্থায় জোড়ায় জোড়ায় কপোত কপোতি আটক কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারকে অনিয়ম ও দুর্নীতিমুক্ত করতে রেজিস্ট্রেশন একান্ত দরকার শরণখোলায় বয়লার মুরগীর চিকেন খেয়ে ভাইরাস আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু বানিয়াচংয়ে জাতীয় ভোটার দিবস পালিত নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ে বেইলি রোডের আগুনে নিহত এড.আতাউর রহমান শামিম এর দাফন সম্পন্ন ফরিদপুরের নগরকান্দায় কুকুরের কামড়কে কেন্দ্র করে সংঘর্ষ আহত -১০ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হমলা লুটপাট ফরিদপুরের নগরকান্দায় কুকুরের কামড়কে কেন্দ্র করে সংঘর্ষে আহত -১০ শ্রীমঙ্গলে ১বছর ধরে সড়কটির বেহাল দশা, চলাচলে অতিষ্ঠ জনজীবন মোরেলগঞ্জে জাতীয় বীমা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত

হবিগঞ্জে সরিষার আবাদ বেড়েছে, প্রথমবারের মতো সরিষার জমিতে মৌবক্স স্থাপন

  • Last update: Monday, January 16, 2023

শাহ সুমন, বানিয়াচংঃ হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার বিস্তীর্ন হাওরে সরিষার আবাদ বেড়েছে।এক সময় বানিয়াচংয়ে সরিষার ব্যাপক চাষাবাদ হলেও মধ্যে সরিষার আবাদ কৃষকরা বন্ধ করে দিয়েছিলেন।দেশে ভোজ্যতেল ও সরিষার তেলের চাহিদা বেড়ে যাওয়ায় সরিষার আবাদ বেড়েছে।এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিল দেশে আবাদযোগ্য জমি পতিত না রাখা।সে নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় কৃষি বিভাগ তৎপর থাকায় সরিষার আবাদ বেড়েছে।

চলতি বছরে বানিয়াচং উপজেলায় ৩৭৫ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ১৫১ হেক্টর বেশি।যার সম্ভাব্য উৎপাদন ধরা হয়েছে ৫০৫ মেট্রিক টন।

সম্ভাব্য বাজার মূল্য ধরা হয়েছে প্রায় ৬ কোটি।
সরিষার আবাদ বাড়ানোর জন্য সরকারিভাবে ১৬৫ হেক্টর জমির জন্য কৃষকদের সার ও বীজ দিয়ে সহযোগিতা করা হয়েছে।সরিষার উৎপাদন বাড়ানোর জন্য প্রথমবারের মতো সরিষার জমির পাশে মৌবক্স স্থাপন করা হয়েছে।

এতে করে ১৫ থেকে ২০ শতাংশ বেশি সরিষা উৎপাদন হবে বলে স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করার জন্য মৌমাছির উপস্থিতিতে ক্ষতিকারক পোকামাকড় যেমন ধ্বংস হবে অন্যদিকে খাটি মানের মধু ও সংগ্রহ করা যাবে ।

বানিয়াচং উপজেলার ২ নম্বর উত্তর পশ্চিম ইউনিয়নের শেখের মহুল্লা হাওরে মৌবক্স স্থাপন করা হয়েছে। এ ব্যাপারে বানিয়াচং উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ এনামুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল জমি পতিত না রাখা। সরকারিভাবে বীজ ও সার বিতরণ করার পাশাপাশি কৃষি বিভাগের কর্মকর্তাদের তৎপরতায় সরিষার চাষ ও সবজি উতপাদন ও অন্যান্য ফসল চাষে বানিয়াচংয়ের কৃষকগণ সফলতা অর্জন করেছেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC