December 5, 2021, 11:49 pm
সর্বশেষ:
বানিয়াচংয়ে ধর্ষণচেষ্টা মামলার আসামিসহ গ্রেফতার ১০ বানিয়াচংয়ে সড়ক পরিবহন আইন অবহিতকরণ প্রশিক্ষণ অনুষ্টিত দিনাজপুরে ট্রাকের চাপায় ওষুধ কোম্পানির প্রতিনিধি নিহত এই মুহূর্তে প্রবাসীদের দেশে না আসার অনুরোধ জানালেন স্বাস্থ্যমন্ত্রী গণতন্ত্রহীনতার বিভীষিকা থেকে জাতি মুক্তি চায়ঃ সৈয়দ ইবরাহিম বরিশাল বিমানবন্দরের রানওয়েতে গরু, রাস্তা বানিয়ে যাতায়াত করে মানুষ জনসমর্থন হারিয়ে মির্জা ফখরুল আবোল-তাবোল বলছেনঃ ওবায়দুল কাদের ‘খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ দিতে আইন খতিয়ে দেখা হচ্ছে’ ফ্রান্সের কাছ থেকে ৮০টি যুদ্ধবিমান কেনার চুক্তি করলো আমিরাত চাইলে যে কেউ উদ্যোক্তা হতে পারেঃ প্রধানমন্ত্রী

স্ত্রীকে তাজমহল উপহার দিলেন এক ব্যক্তি

  • Last update: Tuesday, November 23, 2021

মুঘল সামাজ্যের অন্যতম সেরা সৃষ্টি তাজমহলকে যুগ যুগ ধরে শ্বাশত প্রেমের নির্দশন হিসেবে গণ্য করা হয়। ভারতের আগ্রায় যমুনা নদীর তীরে সাদা মার্বেল পাথরের তৈরি সমাধি সৌধটি ১৬৩২ সাল থেকে শুভ্রতা ছড়িয়ে দাঁড়িয়ে আছে প্রেমের প্রতীক হিসেবে। মুঘল সম্রাট শাহজাহান তার প্রিয়তম পত্নী মমতাজ মহলের মৃত্যুর পর তার স্মরণে নির্মাণ করেছিলেন তাজমহল। সেই থেকে প্রেমের প্রতীক হিসেবে বিশ্বজুড়ে তাজমহলের নাম উচ্চারিত হয়ে আসছে।

তবে মৃত নয়, স্ত্রীর জীবনদশাতেই তাকে ‘তাজমহল’ বাড়ি উপহার দিলেন এই ব্যক্তি।

Advertisements

সোমবার ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মধ্য প্রদেশের বুরহানপুরের বাসিন্দা আনন্দ চোকসে নামে এক ব্যক্তি তার স্ত্রীকে তাজমহলের রেপ্লিকা উপহার দেন।

আনন্দ সব সময় ভাবতেন শাহজাহান পত্নী মমতাজ যে বুরহানপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন সেখানে কেন তাজমহল নির্মাণ করা হল। এই বিষয়টি সব সময় তাকে পীড়া দিত।

স্ত্রীর জন্য তাজমহলের আদলের বাড়ি নির্মাণের পেছনে তার সেই ভাবনাটাও ভূমিকা রেখেছিল।

Advertisements

অবশ্য আনন্দের তাজমহল কোনো সমাধি সৌধ নয়। জীবিত স্ত্রীর সঙ্গেই এখানে বাস করতে চান তিনি। তার এই তাজমহলে রয়েছে চারটি শোওয়ার ঘর, বড় একটা হল ঘর, লাইব্রেরি আর ধ্যানের জন্য একটি কক্ষ।

আর আসল তাজমহলের মতোই অন্ধকারে আনন্দের তাজমহলও দ্যুতি ছড়াবে। কারণ বাড়িতে আনন্দ আলোর ব্যবহারে এনেছে অভিনবত্ব। ২০১৮ সালে বাড়ির নির্মাণ শুরু করেছিলেন তিনি। তিন বছর পর বাড়িটির নির্মাণ সম্পন্ন হয়েছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC