সৌদিতে বাংলাদেশিসহ ১৪৬০০ অবৈধ প্রবাসীদের গ্রেফতার

টপ নিউজ সৌদি আরব
Share this news with friends:

সৌদি আরবে গত এক সপ্তাহে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৪,৬০০ জন অবৈধ প্রবাসী গ্রেফতার হয়েছে।

গত ১৫ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সময়ে রেসিডেন্সি (আকামা) আইন অমান্য করায় এবং অবৈধভাবে সীমান্ত পার হয়ে সৌদি আরবে প্রবেশ করায় এসব প্রবাসীদের গ্রেফতার করা হয়।

Advertisements

সৌদি প্রতিরক্ষা বাহিনী ও ডিরেক্টরেট জেনারেল অফ পাসপোর্ট (জাওয়াজাত) এর যৌথ প্রচেষ্ঠায় এসব অবৈধ প্রবাসীদেরকে গ্রেফতার অভিযান পরিচালনা করা হয়।

গ্রেফতারকৃতদের মধ্যে ৪,৫০০ জন রেসিডেন্সি আইন অমান্য করেছেন, ৯,০০০ জন সীমান্ত সুরক্ষা অমান্য করে অবৈধ পথে সৌদি আরবে প্রবেশ করেছেন, এবং ১ হাজার জন শ্রম আইন ভঙ্গ করেছেন।

সৌদি আরবে অবৈধ পথে প্রবেশ করার সময়ে গ্রেফতার করা হয়েছে ২৭০ জনকে, যার মধ্যে ৪৬ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৪৪ শতাংশ ইথিওপিয়ান নাগরিক, এবং বাকি ১০ শতাংশ বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তানসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে।

Advertisements

সৌদি আরব থেকে অবৈধ উপায়ে সীমান্ত পার হয়ে সৌদি আরব ত্যাগ করার সময়ে ১২৭ জন অবৈধ প্রবাসী গ্রেফতার করা হয়েছে। এছাড়াও আইন অমান্যকারীদের পরিবহণ ও আশ্রয় দেয়ার অপরাধে ৫ জনকে গ্রেফতার করা হয়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে, যে যদি কেউ অন্যদের অবৈধ পথে সৌদি আরবে প্রবেশে সহায়তা করে অথবা অবৈধভাবে অনুপ্রবেশকারীদের আশ্রয় প্রদান করেন বা যেকোনভাবে সহায়তা করেন, তবে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদন্ড ওবং সর্বোচ্চ ১০ লাখ রিয়াল এর জরিমানা করা হবে।

পরিবহণে ব্যবহৃত যানবাহন, এবং আশ্রয় প্রদানে ব্যবহৃত ঘরবাড়ি জব্দ করা হবে। পাশাপাশি স্থানীয় গণমাধ্যম এবং সংবাদপত্রের মাধ্যমে তাদের নামসহ অপরাধের বিবরণ তুলে ধরা হবে।

উৎসঃ সময়ের কণ্ঠস্বর

Advertisements
Drop your comments: