June 24, 2024, 3:06 am

সোনারগাঁয়ে জোড়পূর্বক ফসলি জমির মাটি কাটার অপরাধে জরিমানা, দুটি ট্রাক জব্দ

  • Last update: Tuesday, April 25, 2023

সোনারগাঁও নারায়ণগঞ্জ প্রতিনিধি: নসোনারগাঁ উপজেলা জামপুর ইউনিয়নে ফসলি জমি থেকে জোরপূর্বক মাটি কাটার অপরাধে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা ও দুটি ট্রাম ট্রাক জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইব্রাহিম এই আদালত পরিচালনা করেন। এ সময় বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত ছিলেন।

আজ (২৫ এপ্রিল) মঙ্গলবার বিকেলে সরেজমিনে গিয়ে তাদের হাতেনাতে আটক করা হয়।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ ইব্রাহিম জানান, উপজেলা জামপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় একটি মাটির চোর সিন্ডিকেট জোরপূর্বক অন্যের ফসলি জমির থেকে মাটি জোরপূর্বক কেটে ইটভাটায় বিক্রি করে দেয়। এমন অভিযোগের ভিত্তিতে আজ বিকেলে জামপুর ইউনিয়নের অভিযান চালিয়ে দুটি ড্রাম ট্রাক জব্দ করা হয় এবং জোরপূর্বক মাটিকাটা অপরাধে আলামিন নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

সুত্র জানায়, জামপুর এলাকায় স্থানীয় চেয়ারম্যান হুমায়ুন কবিরের ছেলে রুবেল একটি শক্তিশালী সিন্ডিকেট তৈরি করে জামপুর এলাকার বিভিন্ন এলাকায় কৃষকের ফসলি জমির মাটি জোড়পূর্বক কেটে নিয়ে ইট ভাটায় বিক্রি করে দিচ্ছে। কোন কৃষক তাদের বাধাঁ দিলে তাকে মারধর করে হামলা মামলার ভয় দেখিয়ে বেকু মেশিন দিয়ে ২০ হতে ৩০ ফুট গভীর করে মাটি কেটে ড্রাম ট্রাক করে মাটি নিয়ে যায়। একটি জমির মাটি কেটে নিলে এমনিতে পাশের জমির মাটি ভেঙ্গে খাদে পড়ে যায়। ফলে দিনে দিনে পুরো এলাকায় বড় বড় গর্তের সৃষ্টি হয়ে ধীরে ধীরে ফসলি জমি হারিয়ে যাচ্ছে।

জামপুর ইউনিয়নের কোবাগা এলাকার কৃষক মনসুর আলী জানান, জামপুর এলাকায় একটি শক্তিশালী সিন্ডিকেট দীর্ঘদিন ধরে জোড়পূর্বক কৃষকের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। আমরা বাধাঁ দিলে তারা আমাদের মারধর করে মামলার ভয় দেখায়। আমরা নিরুপায় হয়ে নামে মাত্র টাকা দিয়ে জমি বিক্রি করতে বাধ্য হচ্ছি।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC