April 12, 2024, 10:52 pm

সুন্দরবন বাঁচাতে মানববন্ধন

  • Last update: Thursday, February 2, 2023

বাগেরহাট প্রতিনিধিঃ প্লাস্টিক এবং শিল্প দূষণ ও দখলের কবল থেকে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ জলাভূমি সুন্দরবনকে বাঁচাতে মানববন্ধন হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে মোংলার কাপালিরমেঠ বিলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মোংলা আঞ্চলিক কমিটির আহবায়ক মোঃ নুর আলম শেখের সভাপতিত্বে ”সুন্দরবন বাঁচাও” শীর্ষক মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি ব্রাজিলের তিনটি বিশ্ববিদ্যালয় , বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের ফুড সেফটি এন্ড কোয়ালিটি ডিভিশনের এক যৌথ গবেষণায় সুন্দরবন সংলগ্ন পশুর নদী, মোংলা নদী ও রূপসা নদীর ১৭ প্রজাতির মাছ মাইক্রো প্লাস্টিকের সংক্রমিত হওয়ার ভয়াবহ তথ্য বেরিয়ে এসেছে। প্লাস্টিক দূষণের ফলে সামুদ্রিক মাছ এখন হুমকির মুখে। আর মাইক্রো প্লাস্টিকে সংক্রমিত মাছ খেলে লিভার ও কিডনি ক্ষতিগ্রস্থ হয়ে মানুষ ক্যান্সারে আক্রান্ত হবে। ”সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্ট” জার্নালে প্রকাশিত গবেষণা থেকে এসব তথ্য জানা যায়।

তাই দূষণ ও দখলের কবল থেকে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ জলাভূমি সুন্দরবন পুনরুদ্ধারের এটাই সময়। সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ মারা, নদীতে প্লাস্টিক বর্জ্য ফেলা ও শিল্প দূষণের কবল থেকে সুন্দরবন রক্ষার আমাদের দৃঢ় অঙ্গীকার ও শপথ নিতে হবে বলে জানান বক্তারা।

এসময় বক্তব্য রাখেন সিপিবি নেতা অধ্যাপক অসিত সরকার, সাবেক ছাত্রনেতা দুলাল দেবনাথ, বাপা নেতা নাজমুল হক, শেখ রাসেল, হাছিব সরদার, উন্নয়নকর্মী মোঃ শাহ আলম, ছবি হাজরা, মেহেদী হাসান বাবু প্রমূখ।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC