January 24, 2022, 5:49 am

সিলেট ওসমানী মেডিকেলে ক্যান্সার ইউনিটের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

  • Last update: Sunday, January 9, 2022

সিলেটে সমন্বিত ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিটের ভিত্তিপ্রস্তুর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই ভিত্তিপ্রস্তুর স্থাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

Advertisements

স্থানীয় পর্যায়ে চিকিৎসাসেবা নিশ্চিত করতে দেশের আটটি বিভাগে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের অধীনে হচ্ছে সমন্বিত ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিট। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে এসব ইউনিটের ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন।

সংশ্লিষ্টরা জানান, ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর এই প্রকল্প একনেক সভায় পাস হয়। এতে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৮৮ কোটি ৩৯ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর। এসব ইউনিটে ক্যান্সার প্রতিরোধ ও স্ক্রিনিং সেবা ছাড়াও হাসপাতাল ও জনগোষ্ঠীভিত্তিক ক্যান্সার নিবন্ধন, অপারেশন ও কেমোথেরাপি, গাইনি হেমাটোলজি ও অনকোলজি বিভাগও চালু থাকবে।

সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এই ইউনিট স্থাপন করা হচ্ছে। দুটি বেজমেন্টসহ ১৫ তলার ফাউন্ডেশন দিয়ে একটি ভবন নির্মাণ করা হবে।

Advertisements

ভিত্তিপ্রস্তুর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এক বছরের নিচে এবং ৬৫ বছরের ঊর্ধ্বে যারা, মানে একেবারে শিশু ও বয়োবৃদ্ধদের চিকিৎসাটা যাতে বিনামূল্যে দেওয়া যেতে পারে, সে ধরনের পরিকল্পনাও আমাদের রয়েছে।’

দেশে জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩৯ থেকে ১ দশমিক ৩৩-এ দাঁড়িয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এর বেশি আর কমানোর দরকার নেই। আমাদের নতুন জনসংখ্যাও দরকার, আর যুবসমাজও দরকার। এটা আমাদের দেখতে হবে।’

তিনি বলেন, ‘করোনা মোকাবিলার জন্য আমরা বিশেষ প্রণোদনাও দিয়েছি, তা ছাড়া টিকা সংগ্রহ করা, টিকা ক্রয় করা, পরীক্ষা করা এবং ভ্যাক্সিনেশন-পৃথিবীর বহু দেশ কিন্তু বিনা পয়সায় দেয় না, অনেক উন্নত দেশও দেয় না। বাংলাদেশে আমরা কিন্তু ভ্যাকসিন বিনা পয়সায় দিচ্ছি।’

Advertisements

টিকা নিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘অনেকে ভয় পান। গায়ে সুই ফোঁটাবে সেই ভয়ও আছে। নানা ধরনের অপপ্রচারও ছিল, কিন্তু সবার প্রতি অনুরোধ থাকবে, করোনাভাইরাস এবং নতুন আবার আরেকটি ভ্যারিয়েন্ট দেখা গেছে ওমিক্রন, এর হাত থেকে বাঁচার জন্য, এটি সব থেকে বেশি শিশুদের ধরছে, সে জন্য ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থা নিয়েছি। আমি সবাইকে অনুরোধ করব, আপনারা ভয় না পেয়ে টিকাটা নিয়ে নেন।’

বিশেষায়িত ক্যান্সার ইউনিটের জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ১৫তলা ভবনের ভিত্তিপ্রস্তুর স্থাপন উপলক্ষ্যে সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টজনের সঙ্গে ভাচুর্য়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ে উপস্থিত ছিলেন- সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার, সিলেট স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. হিমাংশু লাল রায়, সিলেট জেলা প্রেস ক্লাবের সভাপতি আল আজাদ, ওসমানী হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) রিনা বেগম, বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভাপতি শামীমা নাসরিন ও সাধারণ সম্পাদক ইসরাইল আলী সাদেক প্রমুখ।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC