August 10, 2022, 4:49 am
সর্বশেষ:
সাতক্ষীরায় দিন দুপুরে প্রকাশ্যে চলছে জুয়ার আসর ও মাদক বিক্রি হবিগঞ্জে ২৬৫ পিছ ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার আইনজীবী ও সাংবাদিকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, ৪ পুলিশ সদস্য প্রত্যাহার শারজায় জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা যুদ্ধবিরতি চুক্তির পরের দিনই ফিলিস্তিনে হামলা করলো ইসরায়েল, নিহত ৩ রাজনৈতিক মাঠে ৭ দলীয় জোটের কোনো গুরুত্ব নেইঃ তথ্যমন্ত্রী সিলেটে সড়ক দুর্ঘটনায় দুবাই ফেরত প্রবাসী নিহত কারাগারে না পাঠিয়ে গাছ রোপণের শর্তে মুক্তি হেলিকপ্টারে দুর্ঘটনায় আহত র‍্যাবের এয়ার উইংয়ের পরিচালক মারা গেছেন চীনকে সমর্থন দেওয়ায় কেউ অসন্তুষ্ট হলেও ভারসাম্যপূর্ণ নীতি অব্যাহত থাকবেঃ পররাষ্ট্রমন্ত্রী

সিলেট অঞ্চলে কৃষি জমিতে ক্ষতির পরিমান ৬শ কোটি টাকা

  • Last update: Tuesday, July 5, 2022

আবুল কাশেম রুমন,সিলেট: এ বছর সিলেট অঞ্চলে কৃষির উপযুক্ত ৮৫ হাজার হেক্টর ফসলি জমিতে ক্ষতির পরিমান ৬শ কোটি টাকা দাড়িয়েছে। যা বিগত দিনগুলোর রেকর্ড ছাড়িয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যানুসারে, সিলেট বিভাগের চার জেলায় ৮৫ হাজার ৪৫৬ হেক্টর ফসলি জমি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে আউশ ধানের ক্ষতিই হয়েছে সবচেয়ে বেশি। এ ধানের ৬৩ হাজার ৪১৭ হেক্টর জমি ক্ষতির মুখে পড়েছে। এ ছাড়া ১৪ হাজার ৭০০ হেক্টর বোনা আমন এবং ৭ হাজার ৩৩৯ হেক্টর গ্রীষ্মকালীন সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisements

ক্ষয়-ক্ষতির তথ্য বলছে, সিলেট জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ২৮ হাজার ৯৪৪ হেক্টর ফসলি জমি। এর মধ্যে রয়েছে ২৬ হাজার ২৭৯ হেক্টর আউশ ধান এবং ২ হাজার ৬৬৫ হেক্টর গ্রীষ্মকালীন সবজি।

সুনামগঞ্জে ক্ষতির মুখে পড়েছে ১৩ হাজার ৮০৩ হেক্টর ফসলি জমি। তন্মধ্যে আউশ ধান ১১ হাজার ৪০৩ হেক্টর এবং গ্রীষ্মকালীন সবজি ২ হাজার ৪০০ হেক্টর।
১২ হাজার ৭৩৯ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে মৌলভীবাজার জেলায়। এর মধ্যে ১১ হাজার ৬৩৭ হেক্টর আউশ ধান, ৩৬৫ হেক্টর বোনা আমন এবং ৭৩৭ হেক্টর গ্রীষ্মকালীন সবজি রয়েছে।

হবিগঞ্জ জেলায় ক্ষয়-ক্ষতি হয়েছে ২৯ হাজার ৯৭০ হেক্টর ফসলি জমিতে। যেখানে আউশ ধান ১৪ হাজার ৯৮ হেক্টর, বোনা আমন ১৪ হাজার ৩৩৫ হেক্টর এবং গ্রীষ্মকালীন সবজি ১ হাজার ৫৩৭ হেক্টর রয়েছে।
সংশ্লিষ্টরা জানান, গত মে মাসের বন্যায় শুধু ফসলি জমির ক্ষতি হয়েছিল। কিন্তু মধ্য জুনে আঘাত হানা বন্যায় ফসলি জমির সাথে সাথে অসংখ্য কৃষকের গোলার ধানও ক্ষতির মুখে পড়েছে।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC