সিলেটের হাসপাতালগুলোতে অক্সিজেন সংকট

জেলা সংবাদ টপ নিউজ বাংলাদেশ
Share this news with friends:

আবুল কাশেম রুমন, সিলেট: সিলেট নগরীর হাসপাতালগুলোতে গত কয়েক দিন ধরে দুশ্চিন্তায় ভূগছিলেন কর্তৃপক্ষ অক্সিজেন নিয়ে। তাদের ধারানা ছিলো যে হারে করোনার সংক্রামন সিলেটে দেখা দিয়েছে এক সময় হয়তো অক্সিজেন সংকঠ হওয়ার সম্ভাবনা রয়েছে। অবশেষে সেই সংকটের পড়তে হয়েছে সিলেটের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে।

সূত্রে জানা যায় ৫ দিন ধরে সিলেটে অক্সিজেন সংকট দেখা দিয়েছে। শুক্রবার (১৬ জুলাই) রাত থেকে অক্সিজনের জন্য তীব্র রূপ নিয়েছে। যে হাসপাতালগুলোতে অক্সিজেন সংকট দেখা দিয়েছে সেগুলো হলো- সিলেটের সুবহানীঘাটের কমিউনিটি বেইজড ক্লিনিক সহ আর বেশ কয়েকটি প্রাইভেট হাসপাতালে।

Advertisements

অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান ‘¯েপ্রক্টা’র সিলেটের ডিস্ট্রিবিউটর জানান, সিলেটে সময় ও চাহিদামতো অক্সিজেন সরবরাহ করা সম্ভব হচ্ছে না। প্রথমত সারা দেশে ব্যাপকহারে বেড়েছে অক্সিজেনের চাহিদা। করোনা আক্রান্ত ও উপসর্গযুক্ত রোগী হু হু করে বেড়ে যাওয়ায় এ চাহিদা বেড়েছে। করোনাকালীন সময়ে সিলেটে অক্সিজেনের চাহিদা বেড়েছে প্রায় ৫ গুণ। আগে যেখানে প্রতিদিন ৫ হাজার কিউবিক মিটার অক্সিজেনের চাহিদা ছিলো সিলেটে, এখন সেটি বেড়ে প্রায় ২৫ হাজার কিউবিক মিটারে দাঁড়িয়েছে। সিলেটে অক্সিজেন সাপ্লাই দেয় লিন্ডা, ¯েপ্রক্ট্রা ও ইসলাম নামের ৩টি কোম্পানি। এর মধ্যে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেন সরবরাহ করছে লিন্ডা এবং স্প্রেক্ট্রা। আর শামসুদ্দিন হাসপাতালে অক্সিজেন দিচ্ছে স্প্রেক্ট্রা কোম্পানি।
এভাবে শুধু কমিউনিটি বেইজড ক্লিনিকই নয়, সিলেটের প্রায় প্রত্যেক বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে একই চিত্র। এ ক্ষেত্রে কর্তৃপক্ষ অসহায় বলে দাবি করছেন তারা।

Drop your comments: