May 24, 2022, 9:45 pm

সর্বোচ্চ সতর্কতাঃ ঘূর্ণিঝড় অশনির প্রভাব কি বাংলাদেশে পড়বে?

  • Last update: Saturday, May 7, 2022

ক্রমেই ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি। বর্তমানে দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। লঘুচাপটি আজ শনিবার রাতে কিংবা কাল রোববার সকালে নিম্নচাপে পরিণত হতে পারে।

দক্ষিণ আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এরই মধ্যে উপকূলীয় অঞ্চলে ৩৭টি উদ্ধারকারী দল প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছে ভারতের রাজ্য প্রশাসন। জেলেদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisements

অন্যদিকে গত বৃহস্পতিবারই ঘূর্ণিঝড় মোকাবিলায় সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে বৈঠক করেছে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। প্রয়োজনীয়সংখ্যক আশ্রয়কেন্দ্র, স্বেচ্ছাসেবক ও ত্রাণ প্রস্তুত রাখা হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, ‘দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি নিম্নচাপে পরিণত হওয়ার আগ পর্যন্ত এর গতিপথ পরিমাপ করা যাচ্ছে না। তবে এটি আরও ঘনীভূত হয়ে শনিবার রাতে বা রোববারে নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এখন পর্যন্ত এই লঘুচাপের গতিপথ ভারতের ওড়িশা অভিমুখে রয়েছে। ’

ঘূর্ণিঝড়টি যদি ওড়িশায়ও আঘাত হানে তাহলে বাংলাদেশেও এর প্রভাব পড়বে। বিশেষ করে সাতক্ষীরাসহ উপকূলীয় এলাকাগুলোতে এর প্রভাব বেশি পড়তে পারে। এর প্রভাবে ঝোড়ো হাওয়া ও মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। আর যদি এই ঘূর্ণিঝড়ের গতিপথ কিছুটা পরিবর্তন হয়ে পশ্চিমবঙ্গ বা বাংলাদেশের দিকে ঝোঁকে, তাহলে আরো বড় ধরনের প্রভাব পড়তে পারে।

Advertisements

এদিকে বাংলাদেশের আবহাওয়া অফিস গতকাল সামুদ্রিক সতর্কবার্তায় জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও তত্সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

গতকাল সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ বৃষ্টি হতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি বা বজ সহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে রাজশাহী বিভাগের তাড়াশে, ৭৩ মিলিমিটার।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC